মোদীজির প্রকাশ্য সূচনা! ইলন মাস্ক খুব শীঘ্রই ভারতে Starlink সেবা শুরু করতে পারেন

Jacksons

মোদীজির প্রকাশ্য সূচনা! ইলন মাস্ক খুব শীঘ্রই ভারতে Starlink সেবা শুরু করতে পারেন

দীর্ঘ অপেক্ষার পর, এখন কয়েকদিনের মধ্যেই ইলন মাস্কের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা ভারতে চালু হতে পারে। এটির সম্পর্কে বিস্তারিত জানতে পড়ুন…

ভারতের টেলিকম সেক্টরে দীর্ঘদিন ধরে এক টি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল ধনকুবের ইলন মাস্কের এদেশে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা প্রযুক্তি। করোনা অতিমারীর পর থেকে মন্তব্যগুলির মধ্যে তোলা যাচ্ছে যে, SpaceX কোম্পানির মাধ্যমে ভারতে তাদের Starlink ইন্টারনেট পরিষেবা শুরু হতে চলেছে। তাদের পক্ষ থেকে এই উদ্যোগের সঙ্গে কেন্দ্র সরকারের সাথে আলাপ হচ্ছে এবং ইতিমধ্যে তাদের প্রস্তুতি ও যোজনা সম্পর্কে খবর প্রকাশিত হয়েছে।

সম্মতির অনুমোদনের সাথে, ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড (DPIIT) Starlink-এর শেয়ারহোল্ডিং প্যাটার্ন একটি স্পষ্টীকরণ দেয়ে সন্তুষ্ট হয়েছে। এই সূচনার ফলে, Starlink এর বিষয়ক একটি বৃহত্তর আপডেট এই সপ্তাহের প্রথম দিকেই প্রকাশিত হতে চলে।

মানি কন্ট্রোল (Money Control)-এর রিপোর্টে বর্ণিত অনুযায়ী, এই প্রযুক্তির সঙ্গে সম্পর্কে বিস্তৃত আপডেটের জন্য নতুন বছরের কয়েকটা সপ্তাহ যাচ্ছে এবং এবার এই বিষয়ে Starlink অবশ্যই সরকারের কাছে সবুজ সংকেত প্রদানের চেষ্টা করছে।

Starlink পরিষেবা শুরুর আগেই তাদের প্রতিদ্বন্দ্বী তৈরি করে ফেলেছে

বর্তমানে স্পেসএক্স প্রশ্নের উত্তর দেয়নি এই সম্পর্কে, তবে ঘনিষ্ঠ সূত্রগুলি আদান-প্রদান করে যে, টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) বুধবার নাগাদ স্টারলিংকের জন্য লেটার অফ ইন্টেন্ট (LoI) জাতীয় সম্মতিপত্র ইস্যু করতে পারে।

এই সংবাদে বিস্তারিত হয়েছে যে, স্পেসএক্স প্রস্তুত আছে তাদের স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা এবং এটি ভারতে শুরু হতে পারে খুব শীঘ্রই। তাদের প্রস্তাবিত প্রকল্পের জন্য টেলিকমিউনিকেশন বিভাগ (DoT) এখন জাতীয় অনুমোদন দেওয়ার জন্য লেটার অফ ইন্টেন্ট (LoI) ইস্যু করতে প্রস্তুত হতে পারে।

এই প্রস্তাবিত ইন্টারনেট পরিষেবা বাস্তবায়নের জন্য নাগরিক সম্প্রদায়ের কাছে এটি একটি মহত্ত্বপূর্ণ ধারণা হতে পারে এবং এটি বিশেষভাবে তাদের জীবনে একটি মৌলিক পরিবর্তন নিয়ে আসতে পারে।

সম্পর্কে আরও বিস্তারিত জানতে যাওয়া হলে, টেলিকম সচিব নীরজ মিত্তল এবং যোগাযোগ মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব এখন প্রতিটি সাইডে ভিন্ন ভিন্ন ইভেন্টে অংশ নেয়ার জন্য বিদেশে আছেন। মিত্তল হাজারো বিজ্ঞানী এবং উদ্ভাবনী মন্ত্রিসভা সদস্যের একটি অনুষ্ঠানে শান্তিপূর্ণ ও নতুন আবলম্বনের পরিকল্পনা করছেন, যেটি ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত হবে। অন্যদিকে, বৈষ্ণব ডাভোস ব্যস্ত আছেন ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামে, যা একটি মহৎ গোষ্ঠীতে বিশ্ববিদ্যালয়ের প্রধান নেওয়ার জন্য ডাভোস অবদান রয়েছেন।

তাদের বিদেশ থেকে ফিরে এসে প্রয়োজনীয় প্রক্রিয়াগুলি দ্রুত নিষ্পত্তি হবে এবং এই ঘড়ির দরজায় প্রশাসনিক কর্মকাণ্ডে জনপ্রিয় হবে।

বর্তমানে পাওয়া গিয়েছে যে, স্টারলিঙ্ক স্যাটেলাইট কমিউনিকেশন সার্ভিস চালু করতে ইচ্ছুক ভারতীয় ব্যবহারকারীদের জন্য আবশ্যক ছাড়পত্র অর্জনের জন্য এখন স্টারলিঙ্ক প্রস্তুতি নিয়েছে। এই খবরটি থেকে একটি মাত্র ধারণা পাওয়া যাচ্ছে না, স্টারলিঙ্ক তাদের প্রতিদ্বন্দ্বী কোম্পানির সাথে বৃদ্ধি পাচ্ছে।

তবে, একই সময়ে এটি প্রতিদ্বন্দ্বী সংস্করণে বা অন্য কোনো কারণে এই পরিষেবার জন্য একটি শূন্য স্থান বা ফাঁকা মাঠ দেখায় না। মানে, এটি দেশে এই পরিষেবা আনতে আসছে তাদের একমাত্র কোম্পানি হিসেবে নয়। আগেই বলা হয়েছে যে, জিও স্যাটেলাইট কমিউনিকেশনস (Jio Satellite Communications) এবং ওয়ান-ওয়েব (OneWeb) কোম্পানিও ইতিমধ্যে এই সার্ভিস প্রদানে নিয়মিত কাজ করছে।

এই প্রস্তুতির প্রক্রিয়া চলছে এবং এটির জন্য জনগণের প্রতি এক বাড়তি অপেক্ষা করা হচ্ছে। স্টারলিঙ্ক এই প্রস্তুতির ফলে দেশের টেলিকমিউনিকেশন ল্যান্ডস্কেপে উল্লেখযোগ্য অগ্রগতি করতে সক্ষম হতে পারে, এটি দেশবাসীদের জীবনে একটি মৌলিক পরিবর্তন নিয়ে আসতে পারে।

সচরাচর জিজ্ঞাস্য

Starlink হলো ইলন মাস্কের কোম্পানি SpaceX দ্বারা তৈরি স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবা, যা দূরবর্তী এলাকাগুলিতে দ্রুত ইন্টারনেট সংযোগ প্রদান করতে পারে।

Starlink ভারতে আসতে ইচ্ছুক এবং তার চেষ্টা করছে এটির পরিষেবা ভারতে উপলব্ধ করতে। এটি মোদীজির সবুজ সংকেতের একটি উল্লেখযোগ্য অংশ।

Starlink এসে ভারতে দ্রুত ইন্টারনেট সংযোগ প্রদান করতে সক্ষম হবে, এবং এটি অনুভূতি হতে পারে এমন এলাকাগুলিতে যেখানে অন্যান্য ইন্টারনেট প্রদানকারী সংস্থার সংযোগ কঠিন বা অসম্ভব।

মোদীজির সবুজ সংকেত হলো একটি অহোস্টিং উপায়ে ঘোষণা যে, Starlink ইন্টারনেট পরিষেবা খুব শীঘ্রই ভারতে উপলব্ধ হতে পারে।

উপসংহার

মোদীজির সবুজ সংকেত একটি নতুন দক্ষতা এবং সুবিধা সাধারণ ভারতীয় জনগণের জীবনে আনতে পারে, যেখানে Starlink ইন্টারনেট পরিষেবা খুব শীঘ্রই প্রযুক্তির অগাধ সীমার দিকে এগিয়ে যাবে। এই সংকেতের সাথে ইলন মাস্কের SpaceX এবং Starlink দ্বারা নতুন দিনের সুবর্ণ সম্ভাবনা এবং সম্ভার উদ্ধার করার উদ্দেশ্যে ভারতের ইন্টারনেট ল্যান্ডস্কেপে একটি নতুন দক্ষতা এনে দেওয়ার প্রত্যাশা রয়েছে। এটি ভারতীয় নাগরিকদের মধ্যে ডিজিটাল যুগে অগ্রগতি করতে একটি অদ্ভুত সুযোগ তৈরি করতে সাহায্য করতে পারে এবং দেশটি আরও উন্নত ও অগ্রগতিশীল হতে সাহায্য করতে পারে। এই নতুন দক্ষতা এবং সুবিধা দিয়ে, Starlink এবং ইলন মাস্ক ভারতে একটি নতুন ডিজিটাল যুগ আরম্ভ করতে পারে, যা দেশটির বৈজ্ঞানিক এবং প্রযুক্তিতান্ত্রিক সুযোগ বৃদ্ধি করতে সাহায্য করতে পারে।

Leave a Comment