মাসের শেষে ভারতে Elon Musk, অবশেষে কি সাশ্রয়ী Starlink ইন্টারনেট সার্ভিস পাবেন এদেশের মানুষ?

চলতি মাসের শেষের দিকে ভারতে আসবেন বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। এই সময়ে তিনি নিজের প্রতিষ্ঠান SpaceX এর স্যাটেলাইট ইন্টারনেট সার্ভিস Starlink সম্পর্কে ঘোষণা করতে পারেন। এই সেবা তারা প্রযুক্তিগত উন্নতি ও বাংলাদেশের প্রযুক্তি সেতু গড়ে তোলার লক্ষ্যে এসেছেন। মাস্কের প্রাথমিক পরিকল্পনা হল ভারতের তার প্রযুক্তিসীমা ও বাজারে এই প্রযুক্তির উপস্থিতি বৃদ্ধি করা।

ইলন মাস্কের প্রস্তাবিত ভ্রমণ একটি গুরুত্বপূর্ণ ঘটনা হবে যেখানে তিনি প্রায় দু-বছরের সময় ধরে চর্চিত করা হয়েছে তার স্যাটেলাইট-বেসড্ Starlink ইন্টারনেট সার্ভিস ভারতে আনতে চলেছেন। যদিও এই প্রস্তাবনা নেটদুনিয়ায় অন্যান্য নিয়মে ঘোষিত হয়েছে, তবে অভ্যন্তরীণভাবে এর নিশ্চিততা নিয়ে এখনো কোনো খবর নেই। তবে, অপেক্ষায় এই প্রস্তাবিত প্রক্রিয়ার উদ্ভাবনের আলো জেনে নিতে নানা অপেক্ষা রয়েছে।

আসলে, ইলন মাস্ক ভারতে আসার সাথে সাথে সম্ভাবনা হল তার সাথে সাথে এই সেবার আগমন ঘটানোর। যদিও এই প্রযুক্তির জন্য প্রযুক্তিসম্মত কিছু অংশ ব্যবসায়িক ও নৈতিক আলোচনা এখনো চলছে, তারপরেও ভারতের ডিজিটাল অভিজ্ঞতা উন্নত করার জন্য এই ধাপটি গুরুত্বপূর্ণ হতে পারে।

অনুসরণ করে প্রচেষ্টায় পরে, Starlink ভারতে আসছে?

স্টারলিঙ্ক হল এলন মাস্ক এবং স্পেসএক্স তথা একটি বিশ্বজগতের বিপুল ইন্টারনেট পরিষেবা, যা প্রত্যন্ত এবং দুর্গম অঞ্চলগুলিতে সহজেই ওয়েব অ্যাক্সেস সরবরাহ করে। বর্তমানে তারা প্রায় 92 কোটি ব্রডব্যান্ড গ্রাহকে সেবা প্রদান করছেন। পূর্বের কয়েকটি ব্যর্থ প্রচেষ্টা পরে, স্টারলিঙ্ক এখন ভারতে স্যাটেলাইট ব্রডব্যান্ড পরিষেবা আরম্ভ করতে প্রস্তুত হচ্ছে। এই প্রযাসে ট্রাই (TRAI) বা টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে।

এই প্রযাসের মাধ্যমে স্টারলিঙ্ক ভারতের স্যাটেলাইট ব্রডব্যান্ড বাজারে একটি প্রাথমিক জায়গা অধিকার করতে প্রয়োজনীয় অনুমতি অর্জন করতে চলেছে। তারা ভারতের সহজে পৌঁছানোয়া অঞ্চলে উচ্চ গতির ইন্টারনেট সেবা সরবরাহ করার জন্য এই পরিষেবা প্রদানের প্রস্তুতি নিয়েছে। স্টারলিঙ্ক এই প্রযাসে অন্যান্য অঞ্চলগুলিতে সহযোগিতা ও প্রযুক্তির উত্স হিসেবে প্রকাশ পেয়েছে।

স্টারলিঙ্কের এই উত্তরাধিকারী অভিনব প্রয়াস দেখে ভারতীয় ব্যবসায়িক সামাজিকতা উন্নত হতে চলেছে, যা অভ্যন্তরীণ ও দুর্গম অঞ্চলগুলিতে ইন্টারনেট সংযোগের উন্নতির জন্য অগ্রসর হয়েছে।

মোদী সরকার গত বছরের ডিসেম্বরে ‘টেলিকমিউনিকেশন বিল 2023’ অধিনে স্যাটেলাইট-ভিত্তিক পরিষেবাগুলির স্পেকট্রাম বরাদ্দ করেছে, যা সংস্থাগুলিকে নতুন এক রাস্তা উপলব্ধ করেছে। প্রায় সবগুলি গ্রাহক সমৃদ্ধি ও নিরাপত্তা উদ্দেশ্যে নতুন প্রকল্পে নিয়োগ করছে, যার মধ্যে ওয়ানওয়েব (OneWeb), মাস্কের স্টারলিঙ্ক এবং অ্যামাজনের কুইপার রয়েছে। এই বিন্যাসে ভারতের বিভিন্ন অঞ্চলে স্যাটেলাইট ইন্টারনেট পরিষেবার উপভোগ করার সুযোগ বৃদ্ধি পেয়ে চলেছে, এবং একই সময়ে দেশের ডিজিটাল ইকোনমি উন্নতি প্রাপ্তি করেছে।

স্টারলিঙ্ক সংক্রান্ত অপেক্ষায় আছে বিশাল সম্ভাব্য প্রভাব, যেখানে প্রত্যেক ব্যবহারকারী প্রায় 220 এমবিপিএস পর্যন্ত ডাউনলোডের স্পিড অনুভব করতে পারবে। এ স্পিডের সাথে অনুপ্রাণিত হয়ে মানুষের ডিজিটাল অভিজ্ঞতা ভোগ করা সহজ হবে। তবে, এই প্রযুক্তির ব্যবহারের খরচ নিয়ে এখনো কোনো নির্ধারণ নেই। অতএব, মার্কিন যুক্তরাষ্ট্রে ১২০ ডলার প্রতি মাসের চার্জ মধ্যে গ্রামীণ এলাকার মানুষের জন্য বেসিক স্টারলিঙ্ক সাবস্ক্রিপশন উপলব্ধ আছে।

উল্লেখযোগ্য এই প্রযুক্তির সাথে সংস্থাগুলি অনেক লাভব

সচরাচর জিজ্ঞাস্য

Starlink ইন্টারনেট সার্ভিস প্রাথমিকভাবে শুরু হবে বর্ষের দ্বিতীয় ষষ্ঠ তারিখে।

বর্তমানে প্রাথমিক দামের বিষয়টি স্পষ্ট করা হয়নি, তবে ব্যবহারকারীদের জন্য আধিক স্বল্প দামে সার্ভিস প্রদান করা হবে প্রযুক্তির মাধ্যমে।

Starlink ইন্টারনেট সার্ভিস প্রাথমিকভাবে গ্রামীণ এবং অসম্পূর্ণ ইন্টারনেট সংযোগের সুবিধা দিতে উদ্দেশ্য করেছে।

Starlink সেবা স্যাটেলাইট প্রযুক্তি ব্যবহার করে চালিত হবে, যা গ্রাউন্ড স্টেশন এবং ব্যবহারকারীর ডিশেস মাধ্যমে সংযোগ নিতে পারে।

উপসংহার

মাসের শেষে, ভারতে এলন মাস্ক তার সাশ্রয়ী ইন্টারনেট সার্ভিস Starlink লঞ্চ করতে চলেছেন। এই সেবা ভারতীয় মানুষের জন্য একটি গুরুত্বপূর্ণ অপশন হতে পারে, যেটি দেশের বিভিন্ন অঞ্চলে অথচ সাধারণ ইন্টারনেট সার্ভিস পৌঁছে না থাকা স্থানেও গতি দিতে সক্ষম। Starlink একটি নতুন পরিচিতি তৈরি করে দিতে পারে স্বতন্ত্র এবং দ্রুত ইন্টারনেট অ্যাক্সেসের সুযোগ।

অবশ্য, এই প্রযুক্তির উপর নির্ভর করে কীভাবে এই সেবা দেশের মানুষের কাছে পৌঁছে যাবে তা সঠিক করা উচিত। সরকার এবং স্থানীয় অঙ্গীকারী সংস্থাগুলির সাথে সহযোগিতা করে, এলন মাস্ক এবং Starlink বাংলাদেশে ইন্টারনেট সার্ভিসে নতুন এক অধ্যায় উল্লেখ করতে পারেন।

Leave a Comment