Car AC Tips: গাড়ির এসি ব্যবহারের সঠিক নিয়ম জেনে রাখুন, ঠান্ডা নিয়ে চিন্তা থাকবে না

গ্রীষ্মের চাঁদি ফাটা রোদের অস্বস্তিকর গরমে বাড়িতে সুখবর বদলে নেয়। অনেকেই এয়ার কন্ডিশনার বা এসি (AC) বন্ধ করার জন্য সাময়িক সমাধান খুঁজে বেড়ে যায়। একটি ছোট যাত্রাপথেও আমরা গাড়িতে চালু এসি অনেকবার পেয়ে যাই। বাড়িতে এসি ঠিক করার সময় আমরা সাধারণত সাবধান, তবে গাড়ির এসি সার্ভিসিংয়ে সচেতনতার অভাব হামেশাই দেখা যায়। এ কারণে অনেকেই গাড়ির এসি সম্পর্কে গোলযোগ দেখতে পান। এই গরমে এসি খারাপ থাকলে ট্রাফিক জ্যামে আটকালে কেমন অবস্থা হবে তা অনেকের মনের কথা। এ থেকে পরিত্রাণের উপায় কি জানেন? এই প্রতিবেদনে রয়েছে কিছু গুরুত্বপূর্ণ টিপস।

প্রথমেই বাড়ির এসির সার্ভিসিং পরিশোধ করে নিন। এসির ঠিক করার সময় নির্ভর করে এর দরকারি পরিমান গ্যাস চার্জ করা হয়। অন্যদিকে, গাড়ির এসির জন্য সহজলভ্য হাইব্রিড অথবা ব্যক্তিগত চয়েজার ব্যবহার করে বাটন ক্লিক করুন। এই ধরণের ব্যবস্থার মাধ্যমে যে সুযোগ থাকবে, তা দ্রুত সুস্থ এসি পেতে সাহায্য করবে। তাই, আপনার গাড়ির এসি নিরাপদের জন্য সচেতন থাকুন।

আরেকটি গুরুত্বপূর্ণ বিষয় হলো এসির ফিল্টার পরিবর্তন। অনেকে এই বিষয়ে সাধারণত গোলযোগ করেন। এসির ফিল্টার নিয়মিতভাবে পরিবর্তন করা সহজ এবং কার্যকর। এটি এসির কার্যক্ষমতা বাড়ানোর সাথে সাথে নিরাপদতাও সংরক্ষণ করে। অতএব, নির্ধারিত সময়ে এসির ফিল্টার পরিবর্তন করা উচিত। এই সহজ পদক্ষেপ নিয়ে আপনি অবশ্যই নিশ্চিত হতে পারেন যে আপনার গাড়ির এসি সর্বদা ঠিকমতো কাজ করবে।

এয়ার কন্ডিশনারের নিয়মিত বিল

গাড়ির এসি অন রাখা একটি সহজ উপায় যেটি আপনার গাড়ির আন্তরিক আরাম বাড়াতে সাহায্য করে। অনেকে এসি নিয়মিত চালান না করে এই বিষয়ে অবহেলা করে। কিন্তু বিশেষত গরম ঋতুতে, এসি বিহীন গাড়ি অত্যন্ত অসুবিধাজনক হতে পারে। যদিও এসি চালিয়ে থাকা খরচ বেশি হতে পারে, তবে এটি আপনার গাড়ির ইঞ্জিনের স্বাস্থ্যের জন্য ভালো।

যখন আপনি প্রতিদিন গাড়ি চালিয়ে থাকেন, এসি চালিয়ে থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়ায়। এসি চালিয়ে থাকার ফলে যন্ত্রাংশগুলি সচল থাকে এবং সঠিকভাবে কাজ করে। তারাতারি প্রতিবেদন দেখা দিলে অবিলম্বে এসির সমস্যার মুখোমুখি হোন এবং সেটিকে ঠিক করার চেষ্টা করুন।

সুতরাং, আপনার গাড়ির এসি নিয়মিত চালিয়ে থাকুন এবং প্রতিদিনের পরিশ্রমের পর আপনার গাড়ির আন্তরিক আরাম উপভোগ করুন।

আপনার বাড়ির এসি সঠিকভাবে কাজ করার জন্য, সপ্তাহে অন্তত ১০ মিনিট ডিফ্রস্ট মোডে অপারেট করা উচিত। এই মোডে, এসি ঠান্ডা হবে এবং বর্তমানের উষ্ণতা অনুযায়ী স্বয়ংক্রিয়ভাবে আপনার কম্প্রেসারের শক্তি বন্ধ করে সেটাকে ঠান্ডা বাতাসের মাধ্যমে রিসেট করে নেয়। এটি সাথে, এসি চালানোর সময় সর্বোচ্চ ফ্যানের স্পিড ব্যবহার করে বিশেষভাবে দ্রুত ভাবে ঠান্ডা হয়ে যাবে, যা সরাসরি আপনার সম্প্রচার কার্যকলাপে প্রভাব ফেলবে।

এসি চালানোর সময়, গ্যাসের চাপ নিয়ন্ত্রণ করা খুব গুরুত্বপূর্ণ। সঠিক চাপ সাধারণত মধ্যম হওয়া উচিত, যা এসির পারফরমেন্স ও ব্যবহারের দ্বারা স্থিতিশীল থাকবে। তবে, এসি চালানোর সময় আপনাকে গ্যাসের চাপ নিয়ন্ত্রণের জন্য বিশেষভাবে সতর্ক থাকতে হবে, যাতে এসির কম্প্রেসার ঠিকমতো কাজ করতে থাকে।

এসির ভেতরে আর্দ্র বাতাস জমা না হওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি নিশ্চিত করুন যে আপনার এসির নিয়মিত রুমিং প্রোসেস সম্পন্ন হয় এবং ভেতরের হালকা জলরাশি পরিস্কার থাকে। এছাড়াও, এসির আউটসাইড ইউনিটের পরিস্কারতা বজায় রাখা খুব গুরুত্বপূর্ণ, যেটি এসির কাজের দায়িত্বশীল তাপ উপাদান ঠিকমতো প্রেরণ করার জন্য ভূমিকা পালন করে।

বায়ু ফিল্টার শুধু করুন।

গাড়ির এয়ার ফিল্টার পরিষ্কার করা গাড়ির পার্ফরমেন্স এবং বেশিরভাগ মানুষের স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ একটি পদক্ষেপ। সাধারণত গাড়ির এয়ার ফিল্টার ধুলো, পরিশেষ এবং অন্যান্য অপশক্তির জন্য বাধা দেয়। এটি সহজেই একটি অবৈধ বা দূষিত ফিল্টার দ্বারা প্রতিস্থাপিত করা যেতে পারে, যা গাড়ির ইঞ্জিনের কাজের সুবিধা এবং কারবন এমিশনের মাত্রা উন্নত করে।

গাড়ির এয়ার ফিল্টারে ধুলো ও পরিশেষ সংগ্রহ হয়ে থাকে, যা ফিল্টারের কাজের ক্ষমতা কমিয়ে আনে এবং এটি গাড়ির ইঞ্জিনের কাজের অবিকল অবস্থা সৃষ্টি করে। প্রতিষ্ঠান অনুসারে, গাড়ির এয়ার ফিল্টার প্রতি সপ্তাহে পরিষ্কার করা উচিত, কারণ এতে ধুলো বাঁচতে থাকে এবং গাড়ির পার্ফরমেন্সের মান বাড়ায়।

যদি গাড়ির এয়ার ফিল্টার পরিষ্কার করা সম্ভব না হয়, তবে এটি নির্দিষ্ট সময় পরিবর্তন করা উচিত। ফিল্টারের ব্যবহারের জন্য নির্দিষ্ট সময় হল যখন ফিল্টার পরিষ্কার করা উচিত নয়, যতটুকু সম্ভব, পারিষ্কার রাখা হয় এবং গাড়ির কার্বন এমিশনের মাত্রা নিয়ন্ত্রণে থাকে।

গাড়ি ঠান্ডা হয়ে যাওয়ার আগে ঠান্ডা করবেন না।

গাড়ির এসি প্রযুক্তিগত সুবিধাগুলির একটি মূল উপাদান। সাধারণত গরমে গাড়ি চলাচলের সময় এসি ব্যবহার করা হয়, যা সামান্য পরিবর্তনের জন্য খুব প্রভাবশালী হতে পারে। তবে, যদি আপনি দীর্ঘক্ষণ সূর্যের আলোতে গাড়ি চালান, তবে সেটি এসির দক্ষতা বেড়ে যাওয়ার জন্য মানসিকভাবে আগ্রহী থাকবে। একটি প্রাথমিক প্রয়োজন হল পেছনের জানালার কিছুটা খোলা থাকা, যাতে বেরিয়ে যাওয়া গরম বাতাস বিস্তারিত হতে পারে। এরপর এসি চালিয়ে ফ্যানের স্পিড সর্বোচ্চ রেখে রাখা উচিত। এতে বেশি গরমি সামান্য পরিবর্তনের জন্য প্রয়োজনীয় বিকল্প হয়।

গাড়ির এসি নিজের সর্বোচ্চ ক্ষমতা দিয়েই প্রভাবশালীভাবে কাজ করতে পারে, তবে সেটির ধরন ও প্রয়োজনীয়তা বিভিন্ন অবস্থানে পরিবর্তিত হতে পারে। যখন আপনি দীর্ঘক্ষণের জন্য গাড়ি চালান, আপনার অনুভূতি গভীর হতে পারে এবং এটি বিশেষ মেশিন স্নান প্রয়োজন করে এবং স্বয়ংক্রিয়ভাবে নিজেকে ঠান্ডা রাখতে পারে। তবে, এটির প্রয়োজনীয় সময়ে আগে পরিকল্পনা করা উচিত, যাতে গাড়ির যাত্রীরা সমৃদ্ধ অভিজ্ঞতা অনুভব করতে পারে।

গাড়ির এসির ব্যবহার সহজ, তবে সঠিক উষ্ণতা ও ফ্যানের স্পিড পরিবর্তনের জন্য সম্মান্য ধারণা থাকা গুরুত্বপূর্ণ। প্রয়োজনে আপনি প্রায় স্থায়ী গভীর রঙের জন্য তাপমাত্রা পরিবর্তন করতে পারেন, এবং বেশি দীর্ঘক্ষণ গাড়ি চালানের সময়ে সেটি সামান্য পরিবর্তন করতে পারেন যাতে আপনি একটি স্বচ্ছ এবং সুস্থ গাড়ির ভেতরে অনুভব করতে পারেন।

“পুনরাবৃত্তি থেকে দূরে থাকুন”

পেছনের সিটে যাত্রী থাকলে, সরাসরি এসি রি-সার্কুলেশন মোডে রাখা উচিত নয়। এই মোডে এসি বাতাস সামনের অংশে টেনে নিয়ে আসে, যা পেছনের যাত্রীদের কাছে অনুখেদের রূপে প্রয়োজন। পেছনে বসে থাকা যাত্রীদের জন্য এটি অনুকূল হতে পারে, কিন্তু এটি সামনের যাত্রীদের জন্য গরম ও অসুখকর হতে পারে।

এসি রি-সার্কুলেশন মোডে রাখা যাতে সামনের অংশের বাতাস পেছনের অংশে প্রবেশ করে, পেছনের সিটে বসে থাকা যাত্রীদের জন্য কার্যকরী হতে পারে। তবে, এটি পেছনের সিটে যাত্রীদের জন্য অসুখকর হতে পারে এবং তাদের আরাম দেওয়া যাবে না। সেইসাথে, এসি রি-সার্কুলেশন মোডে রাখা নিয়ে যত্ন নেওয়া উচিত।

আপনি যদি পেছনের সিটে যাত্রী হন তবে সামনের অংশে বসে থাকা যাত্রীদের সাথে অনুমতি চেয়ে এসি রি-সার্কুলেশন মোডে রাখতে পারেন। এটি সহজেই তাদের আরাম দেবে এবং তাদের ভাগ্যকে সুধারতে সাহায্য করতে পারে। তবে, সময় সময়ে তাদের অনুমতি চেক করুন এবং তাদের অবস্থান নির্ধারণ করে নিন।

গাড়ি সাবধানে রাখুন।

গাড়ি চালানোর সময় এসি সক্রিয় করা অনেকের পছন্দ, কিন্তু অদ্ভুতভাবে এসি চালালে গাড়ির ভেতরে জমে থাকা ধুলো আমদানি করতে পারে এবং এটি গাড়ির পারদায় অস্থায়ী করতে পারে। এসি চালালে বিভিন্ন অংশে অবস্থিত ব্যাকটেরিয়া এবং প্রয়োজনীয় অক্সিজেনের অভাবে একটি অস্বাভাবিক পরিবেশ তৈরি হয়। এই ধুলো একটি সমস্যা সৃষ্টি করতে পারে যেটি গাড়ির এসির কার্যকারিতা কমিয়ে তুলে দিতে পারে। তাই এসি চালানোর পূর্বে গাড়ির ভেতরের ধুলো পরিষ্কার করা জরুরি।

গাড়ির এসি নির্ভরশীল সাধারণত গাড়ির ইঞ্জিন সিস্টেমের উচ্চ তাপমাত্রা এবং বেশি ব্যবহারের ফলে গাড়ির এসি চালালে তার প্রভাব বেশি হয়। ধুলো, গাঁথা, মোটার, এবং অন্যান্য পদার্থের জন্য আয়তন করা এসির পরিষ্কারকরণ গাড়ির এসির কার্যকারিতা নিশ্চিত করতে সাহায্য করে। এসি একটি গুরুত্বপূর্ণ পরিষ্কারকরণ উপায় এবং এটি নিয়মিতভাবে সংরক্ষণ করা উচিত।

গাড়ির এসি সম্পর্কে মেয়াদোত্তীর্ণ ধুলো পরিষ্কার করা অবশ্যই প্রতি দিনের মাঝে করা উচিত। ধুলো, মোটার, গাঁথা এবং অন্যান্য পরিষ্কারকরণের পদ্ধতিগুলি গাড়ির এসির কার্যকারিতা উন্নত করে তা মেয়াদোত্তীর্ণ এবং দীর্ঘস্থায়ী করে। অতএব, নিয়মিতভাবে গাড়ির এসি পরিষ্কার এবং সংরক্ষণ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সচরাচর জিজ্ঞাস্য

যদি গাড়ির এসি ঠান্ডা না হয়, তাহলে প্রথমে এসি কে পরিষ্কার করুন। পরে এসির কার্যক্ষমতা নিরীক্ষা করতে একজন পেশাদার মার্চানিকে দেখান।

গাড়ির এসি পরিষ্কারের জন্য প্রথমে এসির কন্ডেনসার, এভাপরেটর, এভাপরেটর সংযোগ, কন্ডেনসার সংযোগ এবং সবগুলো পাইপ পরিষ্কার করতে হবে।

গাড়ির এসির সার্ভিস প্রতি মাসে একবার অথবা প্রতি ৩০,০০০ কিলোমিটারে একবার করার প্রয়োজন।

যদি গাড়ির এসি কোনো সমস্যার সম্মুখীন হয়, তা পরিষ্কার করতে পেশাদার মার্চানিকে সার্ভিস করান। অনান্য কোনো যৌথ প্রকৃতিক অবস্থার ক্ষেত্রে তা ঠান্ডা হতে দেওয়া উচিত।

উপসংহার

গাড়ির এসি সঠিকভাবে ব্যবহার করা খুবই গুরুত্বপূর্ণ। এটি যেহেতু সরাসরি আমাদের কমফোর্ট নিয়ে জড়িত, সেহেতু সেটির যত্নে থাকা প্রয়োজন। উচিত বারবার এসি চালানো, সর্দি বা গরমির অনুযায়ী ঠিক পরিমাণে সেটিং করা ও বিশেষভাবে সার্ভিসে গিয়ে পরিষ্কার এবং মোটরের সঠিক কাজের অবস্থা নিশ্চিত করা জরুরী। এই পদক্ষেপগুলি অনুসরণ করলে গাড়ির এসি দুর্বলতা নিয়ে চিন্তা না করে আপনি আপনার গাড়িতে সবচেয়ে সুখবর যাতায়াত অনুভব করতে পারবেন।

Leave a Comment