তেল ভরলে পুরাতন স্কুটারগুলি সহজে ফুরোয় না,Know which are the best mileage scooters in the country

Jacksons

mileage scooters

স্কুটার এখন প্রায় প্রতিদিনের যাতায়াতের জন্য একটি অত্যন্ত জরুরি ও ব্যবহৃত যানবাহন হিসেবে উল্লেখযোগ্য হয়ে উঠেছে। এটির মাধ্যমে গিয়ার পরিবর্তন বা ইঞ্জিনের সমস্যা সহ অনেক অসুবিধার সম্মুখীন হওয়া ছাড়াই সহজে যাতায়াত করা সম্ভব। এছাড়াও, স্কুটারের সংগ্রহে আছে পর্যাপ্ত স্থান যেখানে জিনিসপত্র রাখা সম্ভব এবং এটি অনেকের চাহিদা অনুযায়ী সহজেই সন্ধান করা যায়। একারণে এই বিশেষ সুবিধাই স্কুটারের বিক্রি বা ব্যবহার অধিক হয়েছে।

ভারতের বাজারে সবচেয়ে জ্বালানি সাশ্রয়কারী স্কুটার গুলির খোঁজে অবিশ্বাস্য মাইলেজ দেওয়া সকল মডেল রয়েছে। এই মডেলগুলির মধ্যে পাঁচটি সাশ্রয়কারী এবং পরিবেশবান স্কুটার কোনগুলি, সেগুলির গবেষণা ও বিক্রি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। এই প্রতিবেদন থেকে স্পষ্ট হয়েছে যে যে মডেলগুলি কম তেল খেয়ে বেশি পথ চলতে পারে, সেগুলি বেশি জনপ্রিয় এবং জনপ্রিয়তা অর্জন করেছে ভারতীয় বাজারে।

Yamaha introduces the Fascino 125 Hybrid, blending innovation and performance for a dynamic riding experience.

ফাসিনো ১২৫ হাইব্রিড স্কুটারটি তালিকায় প্রথমে থাকতে পারে, তার সুবিধা তার স্টার্টার মোটর জেনারেটর, অটো আইডল স্টার্ট/স্টপ, ডিস্ক ব্রেক, ব্লুটুথ কানেক্টিভিটি, এলইডি হেডলাইট এবং ডিআরএল উল্লেখযোগ্য। এই ১২৫ সিসির সিঙ্গেল সিলিন্ডার এয়ার কুল্ড ইঞ্জিন থেকে সর্বোচ্চ ৮.২ পিএস শক্তি এবং ১০.৩ এনএম টর্ক প্রদান করতে পারে। ফুয়েল ট্যাংকের ধারণক্ষমতা ৫.২ লিটার এবং প্রতি লিটার পেট্রোলে ৬৮.৭৫ কিমি পাড়ি দেওয়ার দাবি রয়েছে কোম্পানির। ফাসিনো ১২৫ হাইব্রিড এর মূল্য এক্স-শোরুম থেকে ৮২,৫৩০ টাকা থেকে শুরু করে।

এই স্কুটারে উপস্থিত তথ্য বিবেচনা করে বোঝা যায় যে এটি ব্যবহারকারীদের জন্য একটি প্রার্থনীয় বিকল্প হতে পারে। প্রযুক্তিগত উন্নতির সাথে মিলিত এই স্কুটার দিয়ে ব্যবহারকারীদের অধিক সহজে চলার সুযোগ উপহার দেওয়া হয়েছে। তার জন্য একটি সহজ অ্যাক্সেসিবিলিটি এবং দামে মিলিরে ভুগল এটির আকর্ষণীয় গুণ। এই স্কুটারের বৈশিষ্ট্যগুলি একটি আধুনিক সমাজের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং একটি সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রযুক্তির মিলন।

Suzuki Access 125 by YSuzuki

Suzuki Access 125 ব্রান্ডের স্কুটারগুলি মাইলেজে অগ্রগতি করেছে এবং একটি মূল্যবান বিকল্প হিসাবে উল্লেখ করা হয়। এটি প্রতি লিটারে 57.22 কিলোমিটার মাইলেজ প্রদান করে, যা সার্টিফাইড মানে পরিধিত। এই স্কুটারের 124 সিসি ইঞ্জিন পাওয়ার এবং টর্কে কাজ করে, যা মোটর সাইকেলের জন্য যথেষ্ট হিসাবে গণ্য হিসাবে গণ্য হতে পারে। এটি একটি 5 লিটারের পেট্রোল ট্যাংক সহ সরবরাহ করা হয়।

Suzuki Access 125-এর বিশেষ ফিচারগুলির মধ্যে ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, এলইডি হেডলাইট, এবং ব্লুটুথ কানেক্টিভিটি সহজে উল্লেখযোগ্য। এটি বাংলাদেশে এক্স শোরুমে প্রারম্ভিক মূল্য হিসাবে 81,862 টাকা থেকে উপলব্ধ। এই মূল্যটি মোটর সাইকেলের জন্য যথেষ্ট কার্যকর এবং উপযোগী বিকল্প হিসাবে গণ্য। এটি মাইলেজ, সহজ ব্যবহার এবং আধুনিক ফিচারসহ একটি পূর্ণাঙ্গ স্কুটার সম্পন্ন করে।

TVS Jupiter – Your Gateway to Smooth Rides

বাংলাদেশে বিশেষভাবে জনপ্রিয় ব্র্যান্ড TVS Jupiter দীর্ঘদিন ধরে বাজারে অবস্থান করে আসছে। এর ১০৯.৭ সিসির ইঞ্জিন থেকে মোটরের শক্তি মাথা উঠিয়ে ৮.১৫ পিএস এবং টর্ক ১০.৫ এনএমে পৌঁছে। প্রতি লিটার পেট্রোলে প্রায় ৫০ কিমি যাত্রা করতে সক্ষম এই বাইকটির দাম আকর্ষণীয় এবং ভ্যারিয়েন্ট সমৃদ্ধ। এর এক্স-শোরুম দাম ৭৬,৯৩৯ টাকা থেকে শুরু হয়।

টিভিএস জুপিটার বিশেষত শহরের ভিতর সহজেই চলার জন্য উপযুক্ত একটি সিকিউর এবং সহজ বাইক হিসেবে পরিচিত। এর মাধ্যমে স্থানীয় যাত্রীরা অনেক কাজের সময় ও খরচ পরিমাণ সংরক্ষণ করতে পারেন। যারা দৈনন্দিন বাহন হিসেবে একটি সস্তা ও বিশেষ ব্যবহারযোগ্য অপশন খুঁজছেন, তারা টিভিএস জুপিটারকে বিবেচনা করতে পারেন।

Destini Prime: The Ultimate Hero

হিরো ডেস্টিনি প্রাইম স্কুটারটি একটি ব্যাপক ফিচার সম্পন্ন যাতায়াতের যন্ত্রণামুক্ত সহায়তা সরবরাহ করে। এই স্কুটারের সর্বোত্তম মাইলেজ ৫০ কিমি পর্যন্ত দেখা যায়, যা ব্যবহারকারীদের জন্য অত্যন্ত সুবিধাজনক। ইঞ্জিনে প্রাপ্ত পাওয়ার এবং টর্ক আউটপুট যাতে সঠিকভাবে সামঞ্জস্য বজায় রাখা হয়েছে, তা অনুসারে ৯ পিএস এবং ১০.৩৬ এনএম। এছাড়াও, ফোন চার্জিং পোর্ট থেকে শুরু করে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার সহ মোট তিনটি রঙে উপলব্ধ, এবং এটি পাঁচ লিটারের পেট্রল ট্যাংক ধারণ করে। এই স্কুটারটির এক্স শোরুম মূল্য শুরু হয়েছে ৭৬,০৮৮ টাকা থাকে, যা ব্যবহারকারীদের জন্য একটি প্রাসঙ্গিক অপশন প্রদান করে।

হিরো ডেস্টিনি প্রাইম স্কুটারের বিশেষ বৈশিষ্ট্য এর মধ্যে একটি হলো এর সাধারণ দেখা যাওয়া সুন্দর ডিজাইন এবং উন্নত ইঞ্জিনের সাথে সমতুল্যভাবে সংযোজিত হোয়া। স্কুটারটির সাথে যাতায়াত করা অত্যন্ত সহজ এবং অনলেভেল করে ব্যবহারকারীদের জন্য উপযোগী হতে পারে। এটি স্থানীয় পরিবহনের জন্য একটি অত্যন্ত প্রাসঙ্গিক অপশন হতে পারে, যেখানে সাধারণত অগোচর যাতায়াত প্রয়োজন। সহজেই পার্কিং স্থানে পার্ক করা যায় এবং এটি দূরত্ব অতিক্রম করতে সাহায্য করে যাত্রীদের।

6th Generation Honda Activa

দেশের সেরা সেলিং স্কুটার হোন্ডা একটিভা ৬জি প্রতি লিটার পেট্রোলে সর্বোচ্চ ৬০ কিমি পর্যন্ত চলতে পারে। এই স্কুটারের ১০৯.১ সিসির ইঞ্জিন সর্বোচ্চ ৭.৮৪ পিএস শক্তি এবং ৮.৯০ এনএম টর্ক উৎপন্ন করে। এর অন্যতম বিশেষ ফিচার হল এলইডি হেডলাইট, চাবি ছাড়া স্টার্ট, অ্যান্টি থেফ্ট সিস্টেম, এবং ভিহিকেল খুঁজে পাওয়ার সুযোগ। এই স্কুটারের ফুয়েল ট্যাঙ্কে পাচ্ছে ৫.৩ লিটার প্রতিস্থানে। হোন্ডা একটিভা ৬জির মূল্য ৭৭,৩৮২ টাকা থেকে শুরু করে।

এই স্কুটারের সর্বশেষ এবং উন্নত বৈশিষ্ট্যগুলির মধ্যে আছে উচ্চ মানের ইঞ্জিন সিস্টেম, যা দ্রুত এবং সহজে চলার মাধ্যমে মাইলেজ বাড়াতে সাহায্য করে। এটি গাড়ির সাথে সুরক্ষার জন্য অ্যান্টি-লক ব্রেকিং সিস্টেম এবং কনজো ব্রেক সিস্টেম সহ একটি বিশেষ সিকিউরিটি সিস্টেম উপহার করে। এই স্কুটারের স্থিতিশীলতা এবং আকর্ষণীয় ডিজাইন সহ চালনায় একটি স্মুদ্ধ অভিজ্ঞতা সরবরাহ করে।

সচরাচর জিজ্ঞাস্য

তেল ভরার সময় ইঞ্জিনের ব্যবহার ও রক্ষণের নিয়মিত অনুসরণ খুবই গুরুত্বপূর্ণ। ইঞ্জিন অধিক তাপ উত্পন্ন করে যা তেলের কাঠামো ক্ষতিগ্রস্ত করে। অতএব, নির্দিষ্ট অনুমতির মধ্যে তেল ভরার পরিমাণ অনুসরণ করা উচিত।

তেল সম্পর্কে যত্নশীল হওয়ার জন্য, প্রথমেই যন্ত্রপাতির ম্যানুয়াল চেক করুন। নির্দিষ্ট তেল প্রয়োজনীয় মাত্রা ও গুণাগুণ সম্পর্কে অবশ্যই ধারণা করুন। এছাড়াও, ইঞ্জিন ও ইঞ্জিন তেলের গুণমানের জন্য বিশেষভাবে যত্নশীল হন।

যন্ত্রপাতির ম্যানুয়ালে নির্দিষ্ট ধরণের তেল ব্যবহারের পরামর্শ দেয়া হয়ে থাকে। তেলের গুণগত বৈশিষ্ট্য ও যন্ত্রের প্রয়োজনীয়তা উভয় মনে রাখতে হবে।

তেল ফুরোয়ার সময় ব্যবহারকারীরা ধারণা করতে পারে যে, যত্নশীল হওয়া প্রয়োজন। ব্যবহারকারীরা শেখানো নির্দিষ্ট পরিমাণের তেল মাত্রা অতিক্রম করা এবং ইঞ্জিন ও সিলিণ্ডারের তাপমাত্রা সঠিকভাবে সংরক্ষণ করা উচিত।

উপসংহার

তেল ভরলে সহজে ফুরোয় না এবং দেশের সেরা মাইলেজের স্কুটার নির্বাচনের জন্য সঠিক নির্ধারণ করা গুরুত্বপূর্ণ। তেল ফুরোয়া এই সমস্যার সমাধানের জন্য যন্ত্রপাতির নির্দিষ্ট ম্যানুয়াল অনুসরণ করা উচিত, এবং সঠিক তেল প্রয়োগ করা উচিত। এছাড়াও, মাইলেজের দিক দিয়ে স্কুটার নির্বাচনে ইঞ্জিনের ক্ষমতা, চালনা অভিজ্ঞতা, ব্র্যাকিং সিস্টেম, সাসপেনশন, এবং ডিজাইনের মধ্যে তথ্যের সামান্য পরিমাণের সমাবেশ করা উচিত। এগুলি সম্মিলিত করে, সঠিক স্কুটার নির্বাচন করা যেতে পারে, যা দ্রুত এবং সম্পূর্ণ অভিজ্ঞতা সরবরাহ করে। অবশ্য, কেনার আগে মূল্য, বিনামূল্যে বিমা, এবং ব্র্যান্ডের উপযুক্ততা পরীক্ষা করা উচিত।

Leave a Comment