Electric Truck: দূষণ কমাতে হাজির ভারতের প্রথম ইলেকট্রিক ডাম্পার ট্রাক

Electric Truck ভারতে সব ধরনের যানবাহনে ব্যাটারির ব্যবহার বৃদ্ধি পেলেও বড় ট্রাকে এখনও সেভাবে ইলেকট্রিক চলাচলের উপর অগ্রগতি হয়নি। বিশাল মালবহনে সক্ষম ইলেকট্রিক ট্রাক ভারতের রাস্তায় এখনও প্রকাশ্যে অভাব রয়েছে। তবে, এই সমস্যার প্রতিসাধনে চীনের অন্যতম ভারী যন্ত্রপাতি নির্মাতা স্যানি (Sany) অবদান রাখতে চেষ্টা করছেন। তাদের প্রথম ইলেকট্রিক ওপেন কাস্ট মাইনিং ট্রাক নামে Sany SKT105E। এটি আদতে একটি ডাম্পার ট্রাক হলেও ইলেকট্রিক পাওয়ার দ্বারা চালিত হওয়া এই ট্রাক অত্যন্ত দ্রুত ও প্রদর্শনশীল।

এই নতুন প্রযুক্তিতে স্যানি প্রধানত ওপেন কাস্ট মাইনিং সেক্টরে ব্যবহার করার জন্য তাদের মাইন অপারেশনগুলি স্বচ্ছ এবং পরিবেশবান করতে তাদের প্রতিশ্রুতি রয়েছে। এই ইলেকট্রিক ট্রাকের মাধ্যমে সংগ্রহকৃত মাটি ও খনিজ অবস্থানে স্থানীয় জনগণের জন্য প্রতিস্থান বানানো এবং পরিবেশের অবস্থা উন্নত করা হবে।

Sany SKT105E: ভারতের প্রথম ইলেকট্রিক ওপেন কাস্ট মাইনিং ট্রাক

খনন শিল্পের সর্বজনীন দূষণ সৃষ্টিকারী হওয়ার কারণে, পরিবেশবান্ধব ট্রাক ব্যবহার করা একটি গুরুত্বপূর্ণ প্রশ্ন হয়ে উঠেছে। ইলেকট্রিক ডাম্পার ব্যবহার করলে দূষণের পরিমাণ কমে যেতে পারে বলে বিশ্বাস করা হচ্ছে। এক্ষেত্রে, ভারতের মাইনিং শিল্প ও বাজারে ইলেকট্রিক ডাম্পারের ব্যবহার নতুন একটি দিক প্রদর্শন করছে। এটি একটি প্রযুক্তিগত উন্নতি, যা পরিবেশ ও অর্থনৈতিক সাথে উভয়ই উপকারে সাহায্য করতে পারে।

স্যানি ইন্ডিয়ার আধিকারিক দীপক গর্গ এই প্রযুক্তিতে বিশ্বাস এবং আশা প্রকাশ করেছেন। তারা মনে করেন যে, SKT105E এর উন্মোচন স্যানি ইন্ডিয়া ও ভারতীয় মাইনিং ইন্ডাস্ট্রির জন্য একটি ঐতিহাসিক অবসর। এই প্রযুক্তির মাধ্যমে স্থানীয়করণ এবং বিশ্বমানের বৈদ্যুতিক প্রযুক্তি এনার্জি সাথে কার্যকারিতা বাড়াতে সাহায্য করছে।

এই ইলেকট্রিক ডাম্পার প্রযুক্তি না কেবল কার্যকারিতা বাড়াতে সাহায্য করছে, এটি সমগ্র জাতিকে দীর্ঘস্থায়ী পরিবহণ ব্যবস্থার পথ দেখাতে অবদান রাখছে। এটি একটি ধারণা যে পরিবেশ ও প্রযুক্তির মিলে নতুন এক ধারণা এনার্জি এবং বায়োডিভার্সিটির সমান্তরাল প্রগতির জন্য উত্তরাধিকারী হতে পারে।

স্যানি ইলেকট্রিক কোম্পানি নিজেদের নতুন এই SKT105E ওপেন কাস্ট মাইনিং ডাম্পারটি উন্মোচন করেছেন, যা একটি প্রযুক্তিগত অগ্রগতি প্রদান করবে ওপেন কাস্ট মাইনিং সেক্টরে। এই ইলেকট্রিক ডাম্পারের ওজন 70 টন বা প্রায় 70,000 কেজি, যা বিশাল পরিমাণের ভার বহন করতে সক্ষম। এটি একটি পরিসরসম্পর্কিত উদ্ভিদ, যা পরিস্থিতি বান্ধব এবং শুদ্ধ শক্তি ব্যবহার করে।

এই ডাম্পার কার্বন নির্গমনের জন্য কোনো অস্ত্রোপচার নেই, এটি পরিবেশের সুরক্ষা ও জলবায়ু পরিবর্তনের সাথে একটি প্রতিশ্রুতিপূর্ণ উপায়। ভারত সরকারের প্রতি এই উন্নত প্রযুক্তির অনুরোধ বিশ্বাস করা হচ্ছে, যেটি জলবায়ুর পরিবর্তনের হার কমাতে ও পরিবেশ সংরক্ষণে প্রাথমিক ভূমিকা পালনে সাহায্য করবে।

সচরাচর জিজ্ঞাস্য

বৈদ্যুতিক ব্যাটারি পূর্ণাঙ্গ চার্জ পেতে সাধারণত 6-8 ঘণ্টা সময় লাগে।

পূর্ণাঙ্গ চার্জ ব্যাটারি সাধারণত প্রায় 300-400 কিলোমিটার চলতে পারে, তবে এটি সাথে ট্রাকের ব্যবহার প্রকৃতিতে নির্ভর করে।

ইলেকট্রিক ডাম্পার ট্রাক এর মূল্য সাধারণত ইঞ্চি অথবা কাজে বেশিরভাগে ব্যবহৃত বিশেষজ্ঞতা, ব্যাটারির ক্ষমতা এবং অন্যান্য ফিচারের উপর নির্ভর করে। তবে, সাধারণত বৈশিষ্ট্যগুলির জন্য মূল্য প্রায় 1 কোটি টাকা থেকে বেশি হতে পারে।

ইলেকট্রিক ডাম্পার ট্রাক ব্যবহারে বাতাসি দূষণ সম্পূর্ণ অপরিসর হবে, কারণ এই ট্রাক বৈদ্যুতিক শক্তি ব্যবহার করে যা শুধুমাত্র বৈদ্যুতিক শক্তিতে উৎপাদিত হয়।

উপসংহার

Electric Truck ভারতের প্রথম ইলেকট্রিক ডাম্পার ট্রাক প্রযুক্তিগত উন্নতির একটি প্রতীক। এই ট্রাক দ্বারা প্রদুষণ নির্মূল করা হবে এবং সাথে 70,000 কেজি লোড নিতে সক্ষম হবে, যা পরিবেশ ও অর্থনৈতিক সাথে উভয়ই উপকারে সাহায্য করবে। ইলেকট্রিক প্রযুক্তির অনুপ্রয়োগ এই প্রকল্পে উদাহরণ স্থপন করে, যেখানে প্রযুক্তি এবং পরিবেশ দুটি সমান্তরাল অগ্রগতির দিকে এগিয়ে যাচ্ছে।

Leave a Comment