Bugatti Bolide: বিশ্বের সবচেয়ে দামবিহীন গাড়ি এনে বুগাটি, দামের উপরে সবার চোখ বস্ত বাছে!

Jacksons

Bugatti Bolide

হাইপারকার শব্দে প্রত্যাহারের মূল অর্থ গতির প্রচণ্ড স্বভাব। এ সুপার-গাড়ির মধ্যে বুগাটি বলাইড এক অবাধ উদাহরণ। এই গাড়িটি রেসিং ট্র্যাকে এক আশ্চর্য চমক দেখিয়ে দিতে পারে, সহজেই প্রতি ঘন্টায় ৩০০ কিলোমিটারের গতিতে চলতে পারে। এই অবাধ শক্তির সৃষ্টিকারী ক্ষমতা বুগাটি বলাইডের ১,৮০১ বিএইচপি এইচপি ইঞ্জিনের মাধ্যমে সম্ভব হয়েছে। এটি একটি বিশ্বাসযোগ্য উদাহরণ যে হাইপারকারের গতি রক্ষা করার জন্য এ প্রযুক্তি অপ্রয়োজনীয় নয়। আবার, এই প্রচণ্ড গতির জন্য প্রয়োজন পড়ে উচ্চ ক্ষমতার কার্বন ব্রেকের সুবিধা, যা ব্রেম্বো কোম্পানি প্রস্তুত করেছে। এই সুপার-ব্রেক সিস্টেমের সাহায্যে এই স্বাভাবিকভাবেই অবাধ গতি নিয়ন্ত্রিত করা সম্ভব।

বুগাটি বলাইড যেহেতু প্রচণ্ড এক স্পেশাল মডেল, তার জন্য প্রচুর কার্বন ব্রেকের প্রয়োজন পড়ে। এই মডেলের মাধ্যমে বাড়াতে গিয়ে হাইপারকার উন্নত ব্রেকিং সিস্টেমের গুরুত্বপূর্ণ ব্যবহার সুনিশ্চিত করা হয়েছে। এই ব্রেক ব্রান্ডিং প্রক্রিয়ায় ব্রেম্বো একটি নির্দিষ্ট কৌশল ও উন্নত প্রযুক্তি অনুসরণ করে। এটি ব্রেকিং প্রক্রিয়ার সময়ে একটি স্পেসিফিক ব্রেকিং ক্ষমতা উন্নত করে, যা গাড়ির গতি নির্ভর করে। এই ব্রেকিং সিস্টেমের সমর্থন পেয়ে বুগাটি বলাইড অত্যাধুনিক এবং স্থির গতির সাথে বিচরণ করতে পারে।

Bugatti Bolide গাড়িতে বিশ্বের বৃহত্তম ব্রেকিং ক্যালিপার পাওয়া যায়।

বুগাটি (Bugatti) এখন প্রচুর জানে, একটি জটিল মিশ্রণে বিচলিত বলাইড (Bolide) হাইপারকারের প্রযুক্তির পারিভাষিক সাধারণভাবে অগ্রবর্তী একটি যন্ত্রের চাকা স্থিরাবস্থায় উপস্থাপন করতে চলেছে। সেই অভিজ্ঞতা নিয়ে, তারা সামনে আটটি পিস্টন যুক্ত মোনোব্লক ক্যালিপার এবং পেছনে ছয় পিস্টন ক্যালিপার ব্যবহার করেছেন। এগুলি তৈরি হয়েছে নিকেল কোটিং অ্যালুমিনিয়াম দ্বারা। এছাড়াও, এই গাড়ির কার্বন ডিস্কের সাথে একটি ১৫.৩ ইঞ্চি অদ্ভুত সমন্বয় রয়েছে। তবে, সেই স্টাইলিশ ফিচারের সাথে সামনের হুইলের ব্রেকিং প্যাড ও রোটর প্রায় সাধারণভাবে সম্পৃক্ত রয়েছে।

২০২০ সালে, Bolide গাড়িটি প্রথম বাজারে আসে এবং এর পরবর্তী উন্নত সংস্করণগুলি বিভিন্ন ইভেন্টে উপস্থিত হয়েছে, সবচেয়ে সাধারণ হলো লাইমলাইটে এই গাড়িটি প্রদর্শন করা। এই ক্রাফটের একটি অদ্ভুত বৈশিষ্ট্য হলো, যেকোনো আবহাওয়ায়, এই গাড়ি নিজের নির্ধারিত ক্ষমতা প্রদর্শন করতে সক্ষম। এটি ১,৪৫১ কেজি ওজনের হলেও, ১,৮০১ বিএইচপি শক্তি উৎপন্ন করতে সক্ষম, যা একটি অত্যন্ত স্বল্প একসাথে সহ্য করতে সক্ষম বিশেষ ক্ষমতা প্রদর্শন করে। এটি বর্ষার মধ্যে প্রদর্শন করার মতো তার রেসিং ট্র্যাকে অপূর্ব ক্ষমতা সাবলীল।

প্রতিটি ক্ষণে আবিষ্কৃত নতুন বিস্ময়ের সাথে, বুগাটি সংস্থাটি তার আদর্শগুলি অতিক্রম করছে এবং সম্প্রতি Bolide হাইপারকার তার উচ্চ স্তরের সুস্থিরতা এবং শক্তির সমন্বয়ে তার প্রাকৃতিক উপাদানে আরও উন্নতি অনুভব করছে। এই গাড়ির পাওয়া যাচ্ছে একটি অনুভূতিমূলক অভ

২০২৪ সালে বুগাটি নিয়ে আসছে নতুন ধাপের যাত্রা, যেখানে তার নতুন মডেল Bolide গাড়িটির ডেলিভারি করার পরিকল্পনা করেছে। এই গাড়ির কাছাকাছি ৪০টি মডেল তৈরি করা হয়েছে, যা পিছু দামে ৪০ লক্ষ ডলারের মধ্যে বিক্রির জন্য উপলব্ধ থাকবে। এই বিশাল মূল্যের সাথে মেলায় এই গাড়ির গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য হলো তার উচ্চ শক্তিশালী ব্রেকিং সিস্টেম, যা Brembo প্রযুক্তিতে ভরসা করছে।

গাড়িটির প্রধান অপারেটিং আধিকারিক মারিও অলমন্ডো বলেছেন, “এই গাড়ির গতি কাবু করতে সমগ্র সিস্টেম আমাদের নতুনভাবে তৈরি করতে হয়েছে।” এই মোটর ভান গতিশীল গাড়ি অনেকগুলো সংশ্লেষিত প্রযুক্তির সাথে পরিপূর্ণ, যা একটি স্পেশাল অভিজ্ঞতা সরবরাহ করে। ব্রেকিং সিস্টেম সর্বশেষ প্রযুক্তির সঙ্গে পরিপূর্ণভাবে অভিযান করে, যা গাড়ির নিরাপত্তা ও গতি নিশ্চিত করে।

সচরাচর জিজ্ঞাস্য

বুগাটি বলাইড একটি অবাধ পারফরমেন্স গাড়ি, যা 0 থেকে ৩০০ কিমি/ঘণ্টায় সম্পূর্ণ গতি অর্জন করতে পারে। এটির মাস্টারি প্লানিং ডায়নফোর্সে তার অনলিমিটেড পোটেন্শিয়াল প্রদর্শন করতে সক্ষম।

বুগাটি বলাইড এর চক্রধারার ক্ষমতা প্রধানত তার ব্রিলিয়ান্ট ইঞ্জিন ও বিশেষভাবে ডিজাইন করা বড় ডিস্ক প্রযুক্তির কারণে। এই কারকে দিকে পাল্টানো অনেকটা সহজ হয়ে থাকে এবং এটি উচ্চ তাড়াতাড়ি চলার সুবিধা প্রদান করে।

বুগাটি বলাইড এর ওজন প্রায় ১,৪৫১ কেজি। এই অতিরিক্ত হাইপার কারের জন্য প্রায় সাধারণ হিসাবে কিছু ভারী হলেও, এই গাড়ির সুপারকার পারফরমেন্স এই ওজন সম্পর্কে ব্যাপক বিবেচনা করে তৈরি করা হয়েছে।

বুগাটি বলাইড গাড়ির পরিমাণিত সংখ্যা মাত্র একটি সংখ্যায় অত্যন্ত সীমিত। বুগাটি গাড়ির প্রতিরূপ সম্পন্নতার এবং বিশেষত বলাইড এর নিয়মিত সংগ্রহ কঠিন হতে সহায়ক করে।

উপসংহার

বিশ্বের বৃহত্তম ব্রেকিং ক্যালিপারের সহিত Bugatti Bolide গাড়ি প্রকাশিত হলেও, এর দাম শুনে সবার চক্ষু চড়কগাছ! এই গাড়ির উচ্চ গতিশীলতা এবং অবাক করা উপস্থিতিতে সকলের মন চর্চায় মুলায়া রাখে। এর অবিস্মরণীয় ডিজাইন এবং উন্নত প্রযুক্তির সমন্বয়ে এটি গতি, শক্তি, এবং অনুভূতির একটি অদ্বিতীয় সংমিশ্রণ প্রদান করে। Bugatti Bolide গাড়িতে নিবেশনীয় অভিজ্ঞতা এবং অত্যাধুনিক সিকিউরিটি বৈশিষ্ট্যের সাথে একটি নতুন পরিবেশ সৃষ্টি হচ্ছে।

Leave a Comment