এখন আসছে খেলাধুলার বাইকের স্বপ্নপূরণ, দেশে ধাঁধান্ত জাগানোর পর লঞ্চ হল Kawasaki Ninja 500।

Jacksons

Updated on:

Kawasaki Ninja 500

নতুন বছরের শুরুতে কাওয়াসাকি ভারতে প্রিমিয়াম মডেল বাইকের লঞ্চে নানা অফার দিচ্ছে। তারা অবশ্য প্রিমিয়াম মডেলের উন্নত সংস্করণ নিয়ে আসছেন। মূলত, Z900 নেকেড স্ট্রিটফাইটারের আপডেটেড সংস্করণ লঞ্চ করা হয়েছে, এর পাশাপাশি একটি নতুন স্পোর্টস বাইক, Ninja 500, বাজারে আসছে। এই বাইকটির বিক্রয় দাম সরবরাহ করা হবে ৫.২৪ লক্ষ টাকা (এক্স-শোরুম)।

এই নতুন বাইকগুলির সাথে সম্পৃক্ত বিশেষ অফারগুলি আছে, যেগুলি প্রতিষ্ঠানের কাস্টমারদের জন্য আরও আকর্ষণীয় করে তুলছে। এই বাইকগুলির ডিজাইন এবং পারফরমেন্স বিশেষভাবে ব্যক্তিগত ব্যবহারকারীদের লক্ষ্য করে তৈরি করা হয়েছে। কাওয়াসাকির বাইক প্রেমিকদের মধ্যে এই নতুন মডেলগুলির জনপ্রিয়তা আরো বাড়াতে এবং ব্রান্ডের সংস্কৃতির আগে পৌঁছানোর উদ্দেশ্যে সুন্দর অফার দেওয়া হচ্ছে।

Kawasaki Ninja 500-টি ভারতে প্রকাশ করা হয়েছে।

কাওয়াসাকি নিজেই ইতিমধ্যে ভারতে Ninja 400 এবং Ninja 300 মডেল বিক্রি করেছে। এখন, তারা এই সম্প্রতি Ninja 500 মডেলটিও উপস্থাপন করেছেন। আগ্রহজনক বিষয় হল, Ninja 400 এবং Ninja 500 এর মূল্য সমান রকম রক্ষা করা হয়েছে। এই কারণে অনেকে মনে করছেন যে, ৪০০ সিসির Ninja-র বিক্রি এবারে বন্ধ করা হতে পারে।

Kawasaki Ninja 500-এ উচ্চ কার্যক্ষমতার জন্য নতুন ৪৫১ সিসি প্যারালাল টুইন ইঞ্জিন ব্যবহার করা হয়েছে। এটি থেকে ৯,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ৪৫ বিএইচপি ক্ষমতা এবং ৬,০০০ আরপিএম গতিতে ৪২.৬ এনএম টর্ক উৎপন্ন হবে। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে রয়েছে সিক্স স্পিড গিয়ারবক্স সহ স্লিপ ও অ্যাসিস্ট ক্লাচ। বাইকটির ডিজাইন অনেকটা একটু স্লিক এবং শার্প। এটি মেটালিক স্পার্ক ব্ল্যাক কালারে উপলব্ধ। এর সাথে সংযোগ করার জন্য এলসিডি ইন্সট্রুমেন্ট ক্লাস্টার এবং ব্লুটুথ কানেক্টিভিটির মধ্যে একটি নোটওয়ার্থি ফিচার রয়েছে।

এই সাথে, কাওয়াসাকি নিজেই ইতিমধ্যে ভারতে Ninja 400 এবং Ninja 300 মডেল বিক্রি করেছে। এখন, তারা এই সম্প্রতি Ninja 500 মডেলটিও উপস্থাপন করেছেন। আগ্রহজনক বিষয় হল, Ninja 400 এবং Ninja 500 এর মূল্য সমান রকম রক্ষা করা হয়েছে। এই কারণে অনেকে মনে করছেন যে, ৪০০ সিসির Ninja-র বিক্রি এবারে বন্ধ করা হতে পারে।

হার্ডওয়্যারের দৃষ্টিতে বাইকটি একটি টেলিস্কোপিক ফ্রন্ট ফর্ক এবং রিয়ারে মোনোশক সাসপেনশনের সাথে প্রস্তুত। এর ১৭ ইঞ্চি হুইলে সামনে ৩১০ মিমি এবং পেছনে ২২০ মিমি ডিস্ক ব্রেক উপস্থিত। এই ডিস্ক ব্রেকের পরিধি Ninja 400 এর চেয়েও বেশি, যা বাইকের বেশি নিরাপদ থাকার সম্ভাবনা বাড়ায়। Ninja 500 এর জনপ্রিয়তা দিনদিন বেড়ে চলছে এবং আগামী মার্চ মাস থেকে বাইকটির ডেলিভারি শুরু হবে বলে আশা করা হচ্ছে। এই নতুন বাইকের সাথে প্রতিপক্ষ হিসাবে রয়েছে Yamaha R3 এবং Aprilia RS457।

যামাহা আর ৩ এবং এপ্রিলিয়া আরএস ৪৫৭ এর সঙ্গে তুলনা করে বলা যায়, নিজের ক্লাসে নিত্যতম উচ্চ গতি এবং এক্সক্লুসিভ ডিজাইনে সংখ্যার সঙ্গে মাঝে মধ্যে স্থিতিশীল। তবে, নিনজা ৫০০ এর ক্ষেত্রে তার উচ্চ গতি এবং সুরক্ষা বৃদ্ধি করতে একটি কার্বন ফাইবার ফ্রেম ব্যবহার করা হয়েছে। এটি বাইকটির নিরাপত্তার মান বাড়ায় এবং গতি নিয়ে সাধারণ চালকের অনুভুতি বৃদ্ধি করে।

সচরাচর জিজ্ঞাস্য

নিঞ্জা ৫০০ এর পায়ের কিনারে একটি ৪৭০ সিসি ইঞ্জিন রয়েছে, যা গতি এবং সহজেই উচ্চ স্পীড প্রাপ্ত করে।

নিঞ্জা ৫০০ এ স্ট্যান্ডার্ড ডিস্ক ব্রেক সিস্টেম রয়েছে, যা বিশেষভাবে বাইকের নিরাপত্তা এবং ভাল পরিচালনায় সাহায্য করে।

নিঞ্জা ৫০০ এর মূল্য বিভিন্ন ফ্যাক্টরের উপর নির্ভর করে, তবে এর মূল্য সাধারণত প্রায় ৬ লাখ টাকা থেকে শুরু হয়।

বাইকটি প্রায়ই নিয়ে সংশ্লিষ্ট বিক্রেতা বা প্রস্তুতি অথবা মেইন্টেনেন্সের জন্য গ্যারান্টি প্রদান করে। গ্যারান্টির মেয়াদ বিভিন্ন কারণে বিভিন্ন হতে পারে।

উপসংহার

নিঞ্জা ৫০০ এর লঞ্চ দেখে এবার বাংলাদেশে স্পোর্টস বাইকের মাধ্যমে রোমাঞ্চকর সফরের সম্ভাবনা সত্যি হচ্ছে। এই বাইক যদিও সম্পূর্ণরূপে স্পোর্টস বাইক নয়, তবে তার স্থায়িত্ব, গতি, এবং স্টাইলিশ ডিজাইন স্পোর্টস বাইকের মূল মেরামত সংলগ্ন রয়েছে। এই প্রযুক্তির আগমন নিশ্চিত করতে সাহায্য করবে নিঞ্জা ৫০০ এর বাজারে আগমন। এটি স্পোর্টস বাইকের জন্য একটি উত্তাপন্ন সম্পর্ক উপলব্ধ করার পাশাপাশি, দেশের বাইক উদ্যোক্তাদের সংক্ষিপ্ত মধ্যে রুচি ও সহযোগিতা উদ্বুদ্ধ করতে পারে এবং এটির অবশিষ্ট সাহায্য প্রদান করতে পারে তাদের জন্য যারা আগ্রহী স্পোর্টস বাইক প্রযুক্তিতে। সার্বিকভাবে, নিঞ্জা ৫০০ এর লঞ্চ একটি গুরুত্বপূর্ণ উদাহরণ যা দেশের বাইক উদ্যোক্তাদের বিশেষ উদ্দীপনা প্রদান করে এবং স্পোর্টস বাইক কারখানার উন্নতি সাহায্য করে।

Leave a Comment