সুখবর, ব্যাঙ্ক অ্যাকাউন্টের দরকার নেই, ওয়ালেট থেকেই হবে UPI পেমেন্ট

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই পদক্ষেপের দ্বারা ‘প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট’ বা PPI ব্যবহারকারীদের টাকা লেনদেনের জন্য আরও বেশি বিকল্প প্রদান করা হচ্ছে। এই নতুন পদক্ষেপের মাধ্যমে প্রিপেইড ওয়ালেট ব্যবহার করে থার্ড পার্টি অ্যাপগুলি থেকে UPI পেমেন্ট করা সম্ভব হবে। এটি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সম্প্রতি ঘোষণা করা হয়েছে।

প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) ইস্যুকারী অনুমোদিত অ্যাপগুলির পাশাপাশি এখন এই সুবিধা প্রযোজ্য হবে পেমেন্ট ওয়ালেট, স্মার্ট কার্ড, ম্যাগনেটিক চিপস, ভাউচার এবং মোবাইল ওয়ালেটের মাধ্যমেও। এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারীদের টাকা লেনদেনে বেশি সুবিধা এবং বিকল্প উপলব্ধ হবে।

এই পদক্ষেপের মাধ্যমে বিত্তীয় সেবা সরবরাহকারীরা ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক পেমেন্ট পদ্ধতি উন্মুক্ত করছেন। এটি ব্যবহারকারীদের অনুভূতি আরো সুবিধাজনক করে দিবে এবং ডিজিটাল লেনদেনের প্রতি উদ্যোগিতা বাড়াতে সাহায্য করবে।

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার পদক্ষেপের ফলে ‘প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট’ বা PPI ব্যবহারকারীরা টাকা লেনদেনের জন্য আরও বেশি বিকল্প পেয়েছে। এই নতুন নীতির উন্নতির ফলে, দেশবাসীরা যেকোনো থার্ড পার্টি অ্যাপের প্রিপেইড ওয়ালেট ব্যবহার করে ব্যাংক অ্যাকাউন্ট বিনা করেই UPI লেনদেন সম্পন্ন করতে পারবেন।

এই পদক্ষেপের মূল উদ্দেশ্য হল ডিজিটাল পেমেন্ট ইন্ডাস্ট্রিতে প্রতিযোগিতা বাড়ানো এবং একটি সংস্থার একাধিকার নিষ্ক্রিয় হওয়ার সংকেত না দেওয়া। প্রতিস্থাপনের অনুমতির ফলে প্রতিস্থাপনকারী সংস্থাগুলির মধ্যে প্রতিদ্বন্দ্বী অধিক হবে এবং সংস্থাগুলি উন্নত পরিষেবা প্রদানে প্রচেষ্টা করবে।

এই নতুন পদক্ষেপ সর্বোপরি ব্যবহারকারীদের জন্য অধিক বিকল্প উপস্থাপন করে এবং ডিজিটাল পেমেন্ট ইন্ডাস্ট্রির ভবিষ্যতে একটি নতুন দিক উন্নত করে। এটি ব্যবহারকারীদের টাকা লেনদেনের ক্ষেত্রে সুবিধা ও সহজতা সরবরাহ করে এবং প্রতিষ্ঠানগুলির মধ্যে প্রতিস্থাপনের প্রতি প্রতিস্থাপনার সম্ভাবনা উন্নত করে।

আর্থিক নিরাপত্তার ক্ষেত্রে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর এই পদক্ষেপের অন্যতম গুরুত্বপূর্ণ দিক হল, প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPI) ওয়ালেট ব্যবহারকারীদের এবং পূর্ণরূপে PPI ওয়ালেট ইস্যুকারীর উপর নির্ভর করে থাকতে হবে না। এটা অর্থহীন করে নতুন উদ্যোগের পথ প্রশস্ত করবে এবং গ্রাহকদের জন্য সুবিধা বাড়াতে সাহায্য করবে। এ পাশাপাশি, এই সিদ্ধান্ত দেশের মানুষের মধ্যে ডিজিটাল লেনদেনের ব্যবহার উৎসাহিত করে তাদের অর্থনৈতিক সংস্কৃতিতে একটি পরিবর্তন আনতে সহায়তা করবে বলে আনুমান করা হয়েছে।

নাইট ফ্রাঙ্ক ইন্ডিয়ার শিশির বৈজাল, এআই স্মল ফিন্যান্স ব্যাঙ্কের সঞ্জয় আগরওয়াল, স্পাইস মানির দিলীপ মোদি এবং অনেক অন্যান্য বিশিষ্ট ব্যক্তিরা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই প্রতিষ্ঠানের নতুন পদক্ষেপকে স্বাগত জানাচ্ছেন। তাদের মতামতে, এই সিদ্ধান্ত প্রিপেইড পেমেন্ট ইনস্ট্রুমেন্ট (PPIs) ব্যবহারকারীদের জন্য অর্থ প্রদানের প্রক্রিয়াকে আরও সহজ এবং সহজগুলি করবে। ফলে, দেশের অর্থনৈতিক পরিস্থিতি আরো ডিজিটালাইজড হবে এবং সাধারণ মানুষ এবং ছোট ব্যবসা ধারক লাভবান হবেন।

এই সরকারী নিষ্ঠাবান পদক্ষেপ দ্বারা একাধিক উদ্যোক্তারা আশা করছেন যে, বাংলাদেশের অর্থনৈতিক প্রয়োজনীয় সুযোগ বৃদ্ধি পাবে এবং দেশের প্রয়োজনীয় ডিজিটাল পেমেন্ট সেবাগুলি বৃদ্ধি পাবে। এটি একটি উন্নত এবং বাংলাদেশের অর্থনৈতিক বিকাশের জন্য একটি মূলপাঠ।

সচরাচর জিজ্ঞাস্য

UPI পেমেন্টের জন্য আপনাকে কোনও ধরণের ওয়ালেট প্রয়োজন নেই। UPI সরাসরি আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে অ্যাক্টিভেট করা হয়, যা আপনার মোবাইল নম্বরের সাথে সংযুক্ত থাকে। এটি অন্যান্য ওয়ালেটের প্রয়োজন নেই এবং অ্যাকাউন্ট থেকে সরাসরি অর্থ পাঠানোর জন্য ব্যবহার করা যায়।

UPI ব্যবহারের জন্য যে কোনও ব্যাংকের অ্যাকাউন্ট ব্যবহার করা যেতে পারে। আপনি যে কোনও ব্যাংকের UPI পেমেন্ট সেবা সক্রিয় করতে পারেন এবং তারপর আপনার ব্যাংকের অ্যাকাউন্ট থেকে অর্থ পাঠাতে পারেন।

UPI ব্যবহার করা যায় যে কোনও ডিজিটাল পেমেন্ট প্লাটফর্মে, যেমন বিভিন্ন ব্যাংক অ্যাপ, তৃতীয় পার্টি অ্যাপ এবং বিভিন্ন অনলাইন ব্যবসায়িক প্লাটফর্ম। আপনি যে কোনও প্লাটফর্মে যেতে পারেন এবং আপনার অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করতে পারেন।

উপসংহার

টেসলার Tresa V0.2 ট্রাক এর প্রযুক্তিগত অগ্রগতি দেখে বিশ্ব অবাক হয়ে উঠেছে। এই ট্রাকে ব্যবহৃত সুগমতা এবং চার্জিং সুবিধার সাথে প্রায় সম্পূর্ণ চার্জে সর্বোচ্চ দূরত্ব পার করা যায়, এটি সুস্থিত এবং পরিবেশবান পরিবহনে একটি পরিবর্তনকারী দিকে প্রবৃদ্ধির ক্ষেত্রে নতুন দিক প্রদর্শন করে। ভারতের এই প্রযুক্তিগত অগ্রগতি দেখে বিশ্ব পরিবহন উদ্যোগে উৎসাহিত হচ্ছে, এবং ইতিবাচক ভবিষ্যদ্বাণী দেওয়ার জন্য ইলেকট্রিক ভারতীয় উদ্যোগগুলির প্রতি আগ্রহ তৈরি হচ্ছে। এই উদ্যোগের সাফল্যের সাথে, সম্পূর্ণভাবে পরিবেশবান এবং কার্বন-নির্ভর বিশ্বে পরিবার বিশ্ববিদ্যালয় যোগ দিতে ইতিমধ্যেই একটি সুস্থ ধারণা তৈরি হচ্ছে।

Leave a Comment