RBI-এর মন ক্রমশ সংশোধিত হচ্ছে! Paytm পরিষেবা চালু থাকা সম্পর্কে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে, যা ইউজারদের স্বস্তি দিতে পারে।

Jacksons

RBI

পেটিএম অ্যাপের চালুকরা সম্পর্কে এখন একটি ব্যাপক আলোচনা চলছে কিনা, এটা এখন একটি গুরুত্বপূর্ণ বিষয়। এই অবস্থার সঙ্গে, আইতিহাসিকভাবে ভারতীয় মুদ্রা নিয়ন্ত্রণ বোর্ড (RBI) এখন কোম্পানি এবং ইউজারবেসকে প্রত্যাশার আলো দেখাচ্ছেন। এটা পেটিএম এবং তার ব্যবহারকারীদের জন্য একটি উদ্যোগ সৃষ্টি করেছে, যেটা একটি নতুন দিকে উজ্জ্বল আশা নিয়েছে।

এই বিষয়ে চর্চার মাধ্যমে, পেটিএম অ্যাপের ব্যবহারকারীরা তাদের ব্যবহারের অভিজ্ঞতা সম্পর্কে একটি বিস্তৃত ধারণা পেয়েছেন এবং ব্যবহারে বিশ্বাস জানিয়েছেন। এটি সম্পর্কে RBI এবং পেটিএম কোম্পানির মধ্যে নতুন একটি সম্পর্ক স্থাপন করতে সহায়ক হতে পারে, যা একটি উত্থানমূলক পরিবর্তন নিয়ে আনতে পারে।

অনলাইন পেমেন্ট পরিষেবা সম্পর্কে কথা হলে, বহু মানুষের ভরসা এবং আদি স্থানে থাকে পেটিএম। যেকোনো অবস্থায়, পেটিএমের জনপ্রিয়তা কমে না। হলেও, গত কয়েকমাস ধরে, UPI পেমেন্টের চল হওয়া সঙ্গে PhonePe, Google Pay এবং অন্যান্য অ্যাপগুলির ব্যবহারে পেটিএমের জনপ্রিয়তা একটু কমেছে। সঙ্গে গতিময় প্রযুক্তির প্রয়োগ ও নীতির অগ্রগতির অভাবে, এই বছরের শুরুতে পেটিএম পেমেন্ট ব্যাঙ্কের উপর সহিত অনেকগুলি ক্ষেত্রে নিষিদ্ধি উত্তেজনাজনক অবস্থা উদ্ধৃত হয়েছে। এর ফলে পেটিএমের UPI অ্যাপ ব্যবহারের বিষয়ে প্রশ্ন ওঠেছে।

সরকারি পেমেন্ট কর্পোরেশন এনপিসিআইকে পেটিএমের UPI পরিষেবার চালু রাখার সুবিধা প্রদানের জন্য প্রসঙ্গত পরামর্শ দেওয়া হয়েছে বাংলাদেশের সেন্ট্রাল ব্যাংক বা ব্যাংকিং নিয়ন্ত্রণ বডির দিক থেকে। তবে, কিছু বিষয়ে অশুভ ঘটনা সংঘটিত হওয়ায় পেটিএম পেমেন্ট ব্যাংকের সার্ভিস বন্ধের তারিখ একটু বাড়িয়ে দেওয়া হয়েছে। এ সময়ে পেটিএম এবং তার গ্রাহকদের প্রতি সন্তুষ্টির আশা রাখা হয়েছে বাংলাদেশ রিজার্ভ ব্যাংক এর দিক থেকে।

RBI-র পরামর্শ! কিন্তু পেটিএম আগের মতোই চলবে কি?

আরবিআই নির্দেশ অনুযায়ী, ১৫ ই ফেব্রুয়ারির পর এখন ব্যাঙ্কিং পরিষেবা পেতে পেটিএম পেমেন্টস ব্যাঙ্কটি অবৈধ। এটি অর্থাৎ কোনো ব্যক্তি বা উইজার্ড একাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনো টাকা জমা নেওয়া বা লেনদেন করতে পারবেন না। এই সময়ে, পেটিএম ইউপিআই অ্যাপ ব্যবহারকারীদের জন্য অসুবিধা সৃষ্টি করতে পারে। তবে, এই অসুবিধা অত্যন্ত মৃদুভাবে হালনাগাদ হয়েছে যেখানে পরিষেবা প্রদানকারী প্রতিষ্ঠানটি বিভিন্ন অপারেটরের সাথে যোগাযোগের মাধ্যমে টাকা স্থানান্তর বা তৃতীয় পক্ষের অ্যাপ প্রদানকারী হিসেবে কাজ করতে পারেন। এই সংক্রান্তে রিজার্ভ ব্যাংক তাদের সাম্প্রতিক বিজ্ঞপ্তিতে এনপিসিআই বা ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার ‘অ্যাট পেটিএম’ হ্যান্ডেল মাধ্যমে সহজে টাকা স্থানান্তর করার সুযোগ সৃষ্টি করেছে।

এই নির্দেশগুলি বাংলাদেশের ব্যাংকিং প্রতিষ্ঠানগুলির মধ্যে সম্ভাব্যতার মধ্যে আমন্ত্রিত করে তাদের সেবা প্রদানের মাধ্যমে কার্যকরী এবং সুরক্ষিত ব্যাংকিং অভিজ্ঞতা নিশ্চিত করতে। এই ধারাবাহিক উন্নতির সাথে সাথে ব্যাংকিং প্রথাগত পদ্ধতিতে আরও গতিশীলতা অর্জন করা হয়েছে, যা ব্যবহারকারীদের একটি সহজ এবং সুরক্ষিত অর্থ পরিচালনা অভিজ্ঞতা প্রদান করে। এই নতুন নির্দেশগুলির মাধ্যমে ব্যাংকিং প্রতিষ্ঠানগুলি নিজেদের সম্প্রতি বিত্তীয় প্রয়োজনগুলির সাথে সঙ্গে চলতে নিশ্চিত হয়েছে, এবং বাংলাদেশের অর্থনৈতিক সার্বিক উন্নতির উপর গুরুত্ব দেওয়া হয়েছে।

পেটিএমের ব্যবহারকারীদের জন্য আরবিআই বিকল্প অ্যাকাউন্টের সুবিধা সম্পর্কে সতর্কতা দেওয়ার উপদেশ প্রদান করেছে। এই নতুন নির্দেশনা প্রকাশের সাথে, পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের মালিক ওয়ান৯৭ (One97) কমিউনিকেশন লিমিটেড (OCL) অধিকারীরা বিজ্ঞপ্তিতে এটির বিষয়ে স্পষ্টীকরণ দিয়েছেন।

সবশেষে, পেটিএমের মুখপাত্র বিজয় শেখর শর্মা এই বিষয়ে জানান, তাঁরা এখন অন্য ব্যাঙ্কের সাথে সহযোগিতা করছেন এবং রিজার্ভ ব্যাঙ্কের সাথে আলোচনা চলছে। এর মাধ্যমে তারা নিশ্চিত করতে চাচ্ছেন যে কোনো ঝামেলা ছাড়াই পেটিএম ব্যবহারকারীদের সঠিক পরিষেবা প্রদান করা হবে। শর্মা এছাড়াও বেশিরভাগ কর্মচারীদের চাকরি হারানোর সম্ভাবনা নেই বলে আশ্বাস দিয়েছেন।

সচরাচর জিজ্ঞাস্য

হ্যাঁ, আপনি Paytm ব্যবহার করতে থাকতে পারবেন। RBI এখনো Paytm পরিষেবা সম্পর্কে কোনো প্রতিষেধ বা প্রতিবন্ধী বিজ্ঞপ্তি জারি করেননি।

বর্তমানে কোনো সঠিক সময়সূচি নেই। আপনি পেটিএম ব্যবহার করতে থাকতে পারেন, তবে বিষয়টি সম্পর্কে নিয়মিতভাবে আপডেট থাকার জন্য পেটিএম এবং RBI এর ওয়েবসাইট অনুসরণ করতে থাকতে পারেন।

RBI বলছে, তারা পেটিএম পরিষেবার সাথে কারো মুহূর্তেই কাজ করতে নির্দেশ দেননি। এটির প্রয়োজনীয় সুরক্ষা এবং নিয়ন্ত্রণ নিশ্চিত করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

পেটিএম ব্যবহার করার জন্য নিজের অ্যাকাউন্টে অ্যাড করতে হবে, এবং তারপরে এই অ্যাকাউন্ট থেকে টাকা জমা, অন্য অ্যাকাউন্টে টাকা পাঠানো ইত্যাদি করা সম্ভব।

উপসংহার

RBI-এর নির্দেশ অনুযায়ী Paytm পরিষেবা ক্রমশ স্থগিত হচ্ছে, যা ব্যবহারকারীদের উপকারে স্বাভাবিকভাবে নয়। এই সংক্রান্তে জারি নীতিমালা একটি নতুন দিক দেখিয়েছে, যা ব্যবহারকারীদের অর্থনৈতিক সুরক্ষা নিশ্চিত করতে সাহায্য করতে পারে। এই নতুন নীতিমালার ফলে ইউজাররা স্বস্তি পাবেন, যেটা ব্যক্তিগত ও আর্থিক তথ্যের সুরক্ষা এবং ব্যক্তিগত তথ্যের অপ্রাসঙ্গিক ব্যবহার থেকে তাদের সুরক্ষিত রক্ষা প্রদানে সাহায্য করবে। এটি একটি গুরুত্বপূর্ণ ধাপ যা ব্যবহারকারীদের অর্থনৈতিক অবস্থানের দৃষ্টিভঙ্গিতে একটি নিরাপদ ও নির্ভরযোগ্য পরিবেশ নিশ্চিত করতে সহায়ক হবে।

Leave a Comment