Paytm: পেটিএমের ১৫ মার্চের পর কোন পরিষেবা পাওয়া যাবে এবং কোনগুলি পাওয়া যাবে না তা দেখুন।

Jacksons

Paytm

বাংলাদেশের অন্যত্রের মতো ভারতেও পেটিএম (Paytm) এর সেবা প্রতিষ্ঠান রেজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর নিষিদ্ধির সম্মুখীন হয়েছে। এই সম্মুখীনে পেটিএম কিউআর, সাউন্ডবক্স এবং কার্ড মেশিন সহ সব পেটিএমের প্রভাব নেই ঘোষণা করা হয়েছে। আদিত্য বিরাট শর্মা, পেটিএমের স্থপতি ও প্রধান নির্বাহী অধিকারী এ বিষয়ে একটি ঘোষণা করেন। তিনি আরও জানান, ১৫ই মার্চের পরেও পেটিএম এর প্রতিটি সেবা পূর্বের মতোই চলমান থাকবে।

গত মাসের শেষে, ইন্ডিয়ান রিজার্ভ ব্যাংক বিভাগ (RBI) একটি ঘোষণা করেছিল যে, তারা পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের (Paytm Payments Bank) উপর নির্দিষ্ট নিষেধাজ্ঞা প্রযোজ্য করতে চলেছেন। তবে, এই নিষিদ্ধির সময়সীমা বাড়ানো হয়েছে এবং সব পরিষেবা এখনো চলমান থাকবে, প্রারম্ভিক প্রেস রিলিজের বিপরীতে। অতএব, বিভ্রান্তির সময়ে নতুন এবং সাবধান গ্রাহকদের প্রতি Paytm একটি সঠিক আপডেট প্রদান করেছে।

এই অফিসিয়াল আপডেটের মাধ্যমে, Paytm উক্ত কোম্পানির ওয়ালেট, ফাস্টট্যাগ, এবং অন্যান্য সেবাগুলির পরিষেবা অবিচ্ছিন্ন রাখা হবে, যদিও কিছু সেবা নিষ্ক্রিয় হবে, তা বিষয়ে পেটিএমের গ্রাহকদের অবহিত করা হয়েছে।

আপনি রিচার্জ, বিল পরিশোধ ইত্যাদি কাজ করার জন্য Paytm ব্যবহার করতে পারবেন?

পেটিএম এর FAQ পেজে উল্লেখ করা হয়েছে যে, পেটিএম অ্যাপ ব্যবহার করে গ্রাহকরা যেকোনো ধরণের বিল পেমেন্ট এবং রিচার্জের কাজ সহজে সম্পন্ন করতে পারবেন। এটা অনেকটা সুবিধাজনক যে, যারা তাদের পেটিএম অ্যাকাউন্টকে ICICI, HDFC এর মতো অনুমোদিত ব্যাঙ্কের সাথে লিঙ্ক করে রেখেছেন, তাদেরকে এই নিষেধাজ্ঞা প্রভাবিত করবে না। পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের উপর জারি করা নিষেধাজ্ঞা কেবলমাত্র তাদের প্রভাবিত করবে যারা এই অ্যাপে নতুন অ্যাকাউন্ট খুলেছেন।

RBI এর প্রতিরোধে এই নিষেধাজ্ঞা গ্রহণের মাধ্যমে পেটিএম অ্যাপ গ্রাহকদের বিশেষ সুরক্ষা প্রদান করে এবং তাদের সম্পদ এবং তথ্যের সুরক্ষা নিশ্চিত করে। এটি একটি আদর্শ উদাহরণ, যেখানে ব্যক্তিরা বিশ্বাস এবং নিজেদের ব্যক্তিগত তথ্যের সংরক্ষণের বিষয়ে চিন্তা করেন না এবং সুরক্ষিত ডিজিটাল পেমেন্ট পদ্ধতিতে আত্মবিশ্বাসে অধিক সময় অতিবাহিত করেন।

আপনি রিচার্জ, বিল পরিশোধ ইত্যাদি কাজ করার জন্য Paytm ব্যবহার করতে পারবেন?

এই প্রশ্নের উত্তর হল হ্যাঁ। পেটিএম জানিয়েছে, আরবি-এর নিষেধাজ্ঞার কারণে পেটিএম কিউআর, পেটিএম সাউন্ডবক্স এবং পেটিএম কার্ড মেশিন কোনোভাবেই প্রভাবিত হবে না। মার্চের ১৫ই তারিখের পরও প্রত্যেকটি পরিষেবা পূর্বের মতোই চলমান থাকবে।

পেটিএম এবং রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার মধ্যে সহযোগিতা এবং সাথেই সাধারণ মানুষের জন্য পেটিএম প্রযুক্তিতে কোনো প্রভাব হবে না এটি নিশ্চিত হয়েছে। এই পদক্ষেপের মাধ্যমে মানুষের দৈনন্দিন ব্যবহার এবং সুরক্ষা সম্পর্কে নিশ্চিততা বৃদ্ধি পেয়েছে।

আপনি এখন কি Paytm Payments Bank Wallet ব্যবহার করতে পারেন?

হ্যাঁ, এখন পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক ওয়ালেট ব্যবহার করে আপনি অন্য ওয়ালেট বা ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা স্থানান্তর এবং উইথড্র করতে পারবেন। এখন আপনি এই সুবিধাটি সহজে কিন্তু স্বাভাবিকভাবে ব্যবহার করতে পারবেন। আপনি এখন আপনার মোবাইলের মাধ্যমে খুব সহজেই টাকা স্থানান্তর করতে পারবেন এবং যেকোনো সময়ে কোনও ঝামেলা ছাড়াই এটি সম্পন্ন করতে পারবেন।

আপনি চিন্তামুক্ত হোক, যতক্ষণ ওয়ালেটে ব্যালেন্স থাকবে ততক্ষণ আপনি টাকা ট্রানজ্যাকশনের কাজে বাধা পাবেন না। তবে, মনে রাখবেন, ১৫ই মার্চ ২০২৪ থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক ওয়ালেটে আর টাকা জমা দেওয়া যাবে না। তবে, এই তারিখের পরে রিফান্ড এবং ক্যাশব্যাক অপশনের ব্যবহারের সময়ে কোনও সমস্যা অনুমোদন করা হবে না।

মার্চ ১৫ তারিখের পরেও কি Paytm Payments Bank দ্বারা জারি করা FASTtag / NCMC কার্ড ব্যবহার করা যাবে?

আপনারা এখন থেকে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা ইস্যু করা ফাস্টট্যাগ / এনসিএমসি কার্ড ব্যবহার করতে পারবেন, যা আপনার দৈনন্দিন লেনদেন সহজ ও সহজ করে তুলবে। তবে, অতিসত্ত্বে আগামী ১৫ই মার্চের পর এই অ্যাকাউন্ট রিচার্জ বা টাকা জমা দেওয়ার মতো কাজ আর করা যাবে না। এই সময়ে, আপনারা দুটি পদক্ষেপ নিতে পারেন। প্রথমত, আপনি ফাস্টট্যাগ / এনসিএমসি অ্যাকাউন্টে থাকা টাকা ব্যবহার করে ব্যবস্থাপনা করতে পারেন। দ্বিতীয়ত, পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক দ্বারা জারি করা ফাস্টট্যাগ / এনসিএমসি কার্ড বন্ধ করে দিতে পারেন এবং জমা থাকা অর্থের জন্য আর্জি জমা দেওয়ার জন্য ব্যাঙ্কে অনুরোধ জমা দিতে পারেন।

এই পদক্ষেপগুলি সতর্কতা এবং সুরক্ষা সঙ্গে আপনার আর্থিক সাথে সহযোগিতা দেওয়ার একটি দ্বিধা বিনিয়োগ হিসাবে মনোনিবেশ করা যেতে পারে। এই সুযোগটি কোনও অবস্থায় ক্ষতির আশঙ্কা থাকলে সাবধানতা অবলম্বন করা প্রয়োজন হতে পারে। এই প্রস্তাবিত ব্যবস্থার সঠিকতা এবং আপনার ব্যাক্তিগত আর্থিক সার্বিক সংক্রান্ত প্রতিষ্ঠানের নীতি এবং শর্তগুলির সাথে পরিচিত হন এবং এগুলি প্রয়োজনে উন্নত করতে সক্ষম হন।

আপনার টাকা Paytm Payments Bank এ সুরক্ষিত আছে কি?

রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (আরবিআই) এর নির্দেশিকা অনুযায়ী, ২০২৪ সালের ১৫ই মার্চ তারিখ থেকে পেটিএম পেমেন্টস ব্যাংক অ্যাকাউন্ট বা ওয়ালেটে টাকা জমা করা বা লেনদেন করা যাবে না। এই সময়ে, পেটিএম ওয়েবসাইটে একটি নোটিশে ব্যাংক স্পষ্টভাবে উল্লেখ করেছে যে, পেটিএমের মাধ্যমে লেনদেন করা অসুবিধার সময়ে টাকা উত্তোলনের সীমা উপর কোনও প্রতিষেধান নেই, তবে টাকা উত্তোলনের অনুমতি দেওয়া হবে না। এতে মার্চ মাসের ১৫ তারিখের পরেও ব্যাংক অ্যাকাউন্ট বা ওয়ালেট থেকে টাকা উত্তোলন করা যাবে না, তবে অ্যাকাউন্ট বা ওয়ালেটে থাকা টাকা কোনওভাবেই বাজেয়াপ্ত হবে না। আপনার টাকা ১৫ই মার্চের পরও পেটিএম পেমেন্টস ব্যাংকের কাছে নিরাপদ থাকবে।

সচরাচর জিজ্ঞাস্য

১৫ মার্চের পর পেটিএম থেকে নতুন অ্যাকাউন্ট খোলা, বিল পেমেন্ট, রিচার্জ, পেটিএম মার্কেটপ্লেস থেকে কেনাকাটা ইত্যাদি পরিষেবা পাওয়া যাবে না।

হ্যাঁ, ১৫ মার্চের পর পেটিএম থেকে টাকা উত্তোলন করা যাবে।

না, ১৫ মার্চের পর পেটিএম অ্যাকাউন্টে থাকা টাকা কোনভাবেই বাজেয়াপ্ত হবে না।

হ্যাঁ, আপনার টাকা ১৫ মার্চের পরও পেটিএম পেমেন্টস ব্যাংকের কাছে নিরাপদ থাকবে।

উপসংহার

মোটামুটি কোনও পরিবর্তন না হওয়ার সঙ্গে, পেটিএমের পরিষেবাগুলির অংশগুলি একইভাবে প্রযোজ্য থাকবে যা এখনো ব্যবহারযোগ্য রয়েছে। ১৫ মার্চের পর পেটিএম থেকে অ্যাকাউন্টে টাকা জমা করা, লেনদেন করা এবং টাকা উত্তোলন করা যাবে। তবে, নতুন অ্যাকাউন্ট খোলা, বিল পেমেন্ট, রিচার্জ, পেটিএম মার্কেটপ্লেস ইত্যাদি পরিষেবা পেটিএমের পরিষেবা লিস্টের বাহিরে পড়ে। তবে, এই নির্দিষ্ট পরিষেবাগুলির অকল্যান পরিহার করা হবে অন্য উপায়ে। সামগ্রিকভাবে বলা যেতে পারে যে, পেটিএমের মূল বিশ্বাস এবং ব্যবহারিকতা এখনও যথাযথ রয়েছে, কিন্তু নির্দিষ্ট কিছু পরিষেবা মার্চ ১৫ তারিখের পর পাওয়া যাবে না।

Leave a Comment