WPL 2024: হরমনের ব্যাটিং তাণ্ডবের টিকলো না গুজরাট, হারা ম্যাচ জিতিয়ে মুম্বাইকে পৌঁছে দিলেন শিখরে

Jacksons

WPL 2024

ক্রিকেট জগতে মুম্বাই ইন্ডিয়ান্সের অবিশ্বাস্য উইনিং ছিল এক অতীত স্মৃতি যা এই দিনেও জলে উঠছে। হরমনপ্রীত কৌরের নেতৃত্বে এই দলের শক্তিশালী প্রদর্শন দেখে চমক পেয়েছে বিশ্বক্রিকেট প্রেমীদের। তারা অতীতে গুজরাট জায়েন্টসের বিপক্ষে খেলা যে ম্যাচটি হয়েছিল অমিট করতে পারে না। অসাধারণ ৯৫ রানের অবিশ্বাস্য ইনিংস এবং ৭ উইকেটের ধরাধাম বোঝাচ্ছে কীভাবে হরমনপ্রীত কৌর সর্বোত্তম প্রদর্শন করেছেন।

মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা দল এবারের মহিলা প্রিমিয়ার লিগের মোড়কে গুজরাট জায়েন্টসকে হারিয়ে প্রথম স্থানে পৌঁছে গেছে। এই জয়ের মাধ্যমে তারা পয়েন্ট তালিকায় শীর্ষে উঠে অত্যন্ত গর্বিত হচ্ছে। বিশেষ করে হরমনপ্রীত কৌরের প্রধান দাবিতে এই জয়ের পেছনে স্বাগতজনক রম্বণ ছিল। একে অন্যের প্রসঙ্গে এই জয়ের মাধ্যমে মুম্বাই ইন্ডিয়ান্স নিজের মহিলা ক্রিকেটে এক নতুন অধ্যায় আরম্ভ করেছে।

মহিলা ক্রিকেটের প্রবল বাহক হিসেবে মুম্বাই ইন্ডিয়ান্সের এই জয় অনেকটা আশাজনক ঘটনা। সেই সাথে তাদের অধিনায়ক হরমনপ্রীত কৌরের মহৎ প্রদর্শনের মাধ্যমে অনুভব হয়েছে মহিলা ক্রিকেট জগতে এক নতুন দিক। এই উন্নতির মাধ্যমে নিজেদের অসীম সম্মান এবং প্রশংসা লাভ করেছে মুম্বাই ইন্ডিয়ান্সের মহিলা দল।

গুজরাট জায়েন্টসের ক্যাপ্টেন বেথ মুনি আজকের ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিলেন। তারা প্রথমে ব্যাটিং করে ২০ ওভারে ৭ উইকেট হারিয়ে ১৯০ রান সংগ্রহ করে। বেথ মুনি ৩৫ বলে ৬৬ রানের অবদান রেখেন এবং তার সঙ্গে দয়ালান হেমালথা ও ভারতী ফুলমালির প্রতিষ্ঠানে ৪০ বলে ৭৪ রান এবং ১৩ বলে ২১ রান যেতেন।

মুম্বাই ইন্ডিয়ান্সের মহিলা দল ম্যাচ জিততে হতে হলে ২০ ওভারে তুলতে হতো ১৯১ রান। অতএব, ইয়াস্তিকা ভাটিয়া ও হেইলি ম্যাথিউস এসে ওপেনিং পার্টনারশিপে অংশ নিতে উদ্যোগী হলেন। হওয়েভার, ম্যাথিউস ১৮ রানে আউট হয়ে গেলেও, ভাটিয়া ব্যাটিংয়ে প্রতিষ্ঠান গ্রহণ করেন এবং এককে উইকেটটি ধরে রাখেন। পরে নাট শিভার-ব্রান্টও ব্যাট এসে ২ রানে আউট হয়ে যায়।

দ্রুততম আউটে গুজরাট জায়েন্টসের বোলিং দল পরিষ্কার অবস্থায় আসে এবং মম্বাই ইন্ডিয়ান্সের ব্যাটসমূহ দলের কাছে মোট ১৯১ রান নেয়া যায়, অতএব গুজরাট জায়েন্টস ম্যাচ জিতে অগ্রণী হয়।

ব্রান্ট আউট হয়ে গেলে, মুম্বাইর অধিনায়ক হরমনপ্রীত কৌরের ব্যক্তিগত দক্ষতা এবং ইয়াস্তিকার সহযোগিতা প্রয়োজন হয়। মিলে তাঁরা বেশ দায়িত্বশীলভাবে খেললেও, ইয়াস্তিকা ৪৯ রানে আউট হয়ে যায়। অগ্রগামীর মুখে অ্যামেলিয়া কের ব্যাট করতে আসেন। এরপর থেকে বল সামনাসামনি হয় হরমনপ্রীতের মুখে।

শেষে, হরমনপ্রীতের যোগাযোগের সহায়তায়, তিনি মাত্র ৪৮ বলে ৯৫ রানের লড়াকু ইনিংস রচনা করেন। এই ম্যাচের জোরে মুম্বাই জয় পেতে সক্ষম হয়। এই উপলব্ধির মাধ্যমে হরমনপ্রীত কৌর মুম্বাইর টিমের নেতৃত্ব এবং ক্রিজ মোমেন্টে কী করা উচিত তা সম্পর্কে প্রশ্ন উঠিয়ে আসে।

মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা বনাম গুজরাট জায়েন্টস ম্যাচের স্কোরকার্ড (Mumbai Indians Women vs Gujarat Giants Match Scorecard):


গুজরাট জায়েন্টস: ১৯০/৭ (২০ ওভার)

মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা: ১৯১/৩ (১৯.৫ ওভার)

ম্যাচটি মুম্বাই ইন্ডিয়ান্স মহিলাদের ৭ উইকেটে জয় অর্জন করেছে।

সচরাচর জিজ্ঞাস্য

হরমনের ব্যাটিং তাণ্ডবের অবস্থা মন্ত্রিত্বী এবং প্রধান ব্যাটসম্যান হিসেবে পর্যবেক্ষণীয়।

গুজরাটের ম্যাচ হারার পরে মুম্বাইকে পৌঁছলেন শিখরে, এবং তারা জিতে প্রধানত গুজরাটকে হারিয়ে বিজয় অর্জন করেন।

WPL 2024 এর উদ্দেশ্য ভারতীয় মহিলা ক্রিকেট প্রশাসন ও খেলোয়াড়দের সাথে আরও বিনোদনের সুযোগ তৈরি করা।

শিখরের এক প্রধান ভূমিকা ছিল তার টিমের নেতৃত্ব ও ব্যক্তিগত দক্ষতার প্রদর্শন করা। তার নেতৃত্বে মুম্বাই ইন্ডিয়ান্স মহিলা গুজরাটকে পরাজিত করে বিজয় অর্জন করেন।

উপসংহার

WPL 2024-এর শেষ অংশে হরমনের ব্যাটিং তাণ্ডবের টিকলো না গুজরাট। হারা ম্যাচ জিতিয়ে মুম্বাইকে পৌঁছে দিলেন শিখরে। এই সফরে গুজরাট জায়েন্টসের প্রদর্শন হয়েছে তারা ক্রিকেট মানের আগামী জনকে আকর্ষিত করে। তাদের ভবিষ্যতে আরও উজ্জ্বল পরিবর্তনের আশা করা যায়। সাথে সাথে, মুম্বাই ইন্ডিয়ান্সের জয়গান তাদের বিশেষ জয়ের অনুভূতি আনে এবং তাদের অনুভূতিকে অবাধে উন্নতি করতে উৎসাহিত করে।

Leave a Comment