VinFast VF3: এটি দেশের সবচেয়ে অর্থসহ বৈদ্যুতিক গাড়ি হিসাবে পরিচিত হতে পারে, এটি পূর্ণাঙ্গে চার্জে চলবে এক সপ্তাহ ধরে।

Jacksons

VinFast VF3

ভিয়েতনামের ইলেকট্রিক ভাহিকেল নির্মাতা ভিনফাস্ট (VinFast) এখন ভারতের বাজারে অধিষ্ঠিত হয়েছে। তারা তামিলনাড়ুতে নিজেদের কারখানার ভিত্তিপ্রস্তর স্থাপন করেছেন এবং এবারে এই দেশে প্রথম বৈদ্যুতিক গাড়ির ডিজাইন ট্রেডমার্ক দায়ের করার খবর প্রকাশিত হয়েছে। এই বৈদ্যুতিক গাড়ির নাম VinFast VF3। এটি একটি মাইক্রো ইলেকট্রিক এসইউভি, যার দরজা দুটো এবং সিট চারটি। এটি সস্তায় লঞ্চ হবে এবং সে ক্ষেত্রে MG Comet EV-কে চ্যালেঞ্জ ছুড়ে দেবে বলে মনে করা হচ্ছে। তবে গাড়িটি লঞ্চের সময়কাল সম্পর্কে কোন নিশ্চিত বার্তা এখনো প্রকাশিত হয়নি।

ভিনফাস্টের প্রবেশ দেখে ভারতীয় বাজারে একটি নতুন পরিবর্তনের সাঙ্গতিক। এই প্রথম বৈদ্যুতিক গাড়ির ডিজাইন ট্রেডমার্ক প্রকাশের মাধ্যমে তারা ইলেকট্রিক গাড়ি উৎপাদনে নতুন এক অংশে হাত দেবার প্রত্যাশা করছেন। এই প্রযুক্তিগত উন্নতির সাথে বাংলাদেশের গাড়ি বাজারের প্রাসঙ্গিক প্রতিস্থাপনে ভিনফাস্টের অবদান অনেকটাই গুরুত্বপূর্ণ হতে পারে। গাড়িটি যদি সফলভাবে লঞ্চ হয়, তাহলে তা বাংলাদেশে ইলেকট্রিক গাড়ি বাজারে নতুন এক দিগন্ত উত্থানে সাহায্য করতে পারে।

VinFast VF3-র ডিজাইন ট্রেডমার্কের সম্পর্কে দায়িত্ব গ্রহণ করা হয়েছ

VinFast VF3 গাড়িটির মাপজোক তথ্য বিশেষভাবে মর্মান্তিক। এই গাড়িটির দৈর্ঘ্য, প্রস্থ ও উচ্চতা যথাক্রমে ৩,১৯০ মিমি, ১,৬৭৮ মিমি ও ১,৬২০ মিমি। এটির অভাবে না, এতে রয়েছে একটি বৃহত্তর বুট স্পেস, যা ৫৫০ লিটারের জন্য পর্যাপ্ত স্থান প্রদান করে। তবে, ব্যাটারি প্যাক সম্পর্কে তথ্য এখনো প্রকাশিত হয়নি, তবে সংস্থার কথা অনুযায়ী, ফুল চার্জে গাড়িটি ২০০ কিলোমিটার পথ চলতে পারে।

বিশ্ব বাজারে VinFast VF3 একটি আকর্ষণীয় বিকল্প। এটি দুটি ভ্যারিয়েন্টে – Eco এবং Plus উপাদানে উন্নত চালনার অপশন প্রদান করে। গাড়িটির কনফিগারেশন আপনার চয়নের অনুযায়ী সামঞ্জস্যপূর্ণভাবে কাস্টমাইজ করা যায়। গাড়ির কেবিনে প্রধানত বড় ১০ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম রয়েছে, যা অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সমর্থন করে। চালকের সুবিধার জন্য, এটির টু স্পোক ডিজাইনের মাল্টি ফাংশন স্টিয়ারিং হুইল এবং ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার রয়েছে। এছাড়াও, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ডুয়েল এয়ারব্যাগ এবং ক্রুজ কন্ট্রোল সেই কিছু বৈশিষ্ট্য।

VinFast VF3 গাড়িটি কারখানা থেকে আগামিতে বাজারে আসার জন্য তার আকর্ষণীয় বৈশিষ্ট্য এবং সর্বোত্তম পারফরম্যান্সের সাথে একটি অপূর্ব প্রস্তাবনা। এই গাড়িতে নতুন সময়ের সাথে সাথে আমেরিকান ও ইউরোপীয় গাড়ি উদ্যোগকারীদের প্রতি আকর্ষণীয়তা বাড়ছে। এটির প্রযুক্তি এবং আন্তরিক অভিজ্ঞতা একত্রিত করে একটি অনুভূতি সৃষ্টি করে যা গাড়ির চালনা অভিজ্ঞতা দুর্বলতার সাথে সাথে সুদৃশ্য করে।

তামিলনাড়ুতে, ভিনফাস্ট প্রতিষ্ঠান চলতি পাঁচ বছরের মধ্যে একটি ৪০০ একর জমিতে বৈদ্যুতিক গাড়ির উৎপাদনশালা স্থাপন করছে। প্রথমেই, তারা আনন্দিতভাবে ঘোষণা করেছে যে এ প্রকল্পে মোটেও পাঁচ বছরে প্রায় ৫০ কোটি মার্কিন ডলার অথবা প্রায় ৪,১৬০ কোটি টাকা ব্যয় করা হবে। এই উৎপাদনশালার ক্ষেত্রে প্রতি বছরে প্রায় ১,৫০,০০০ ইউনিট গাড়ি উৎপাদন করা হবে, যা নিজেদের ডিলারশিপ নেটওয়ার্ক প্রসারের মাধ্যমে সর্ব সাধারণের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা করা হচ্ছে।

এই উৎপাদনশালার মাধ্যমে ভিনফাস্ট প্রতিষ্ঠানের লক্ষ্য তাদের বাজার প্রসার আর দেশবাসীদের প্রযুক্তিগত সেবা প্রদানের মাধ্যমে বাংলাদেশের গাড়ি উৎপাদন সেক্টরে এক অগ্রগতিশীল দক্ষিণ এশিয়ান দেশে প্রতিষ্ঠিত করা। এটি যুগের বাংলাদেশে উদ্যোগী প্রতিষ্ঠানের একটি উদাহরণ, যা অবশ্যই এই অঞ্চলের অর্থনৈতিক ও প্রযুক্তিগত উন্নতির উদাহরণ হিসাবে গণ্য হতে পারে।

সচরাচর জিজ্ঞাস্য

ভিনফাস্ট VF3 গাড়ির ব্যাটারি প্যাক পূর্ণ চার্জে গোটা সপ্তাহ পথ চলতে পারে, যেটা এই গাড়িকে দেশের সবচেয়ে সস্তা বৈদ্যুতিক গাড়ি হিসাবে গুরুত্বপূর্ণ করে।

ভিনফাস্ট VF3 গাড়িতে ৫৫০ লিটারের বড়সড় বুট স্পেস প্রদান করা হয়, যা পরিবহনের জন্য পর্যাপ্ত স্থান প্রদান করে।

ভিনফাস্ট VF3 গাড়িতে অ্যান্ড্রয়েড অটো এবং অ্যাপেল কারপ্লে সমর্থন করে একটি ১০ ইঞ্চি টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট সিস্টেম রয়েছে। এছাড়াও অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল, ডুয়েল এয়ারব্যাগ এবং ক্রুজ কন্ট্রোল সেই কিছু বৈশিষ্ট্য।

ভিনফাস্ট VF3 গাড়ির চার্জিং পয়েন্ট প্রায় সকল পাবলিক চার্জিং স্টেশনে পাওয়া যাবে, যা এই গাড়িকে ব্যবহার করতে সহজ করে।

উপসংহার

ভিনফাস্ট ভিএফ৩ এর উপর সামগ্রিকভাবে মন্তব্য করা যেতে পারে যে, এটি দেশের বৈদ্যুতিক গাড়ির মধ্যে অত্যন্ত সস্তা এবং পরিবেশবান্ধব। এই গাড়িটি ফুল চার্জে চলতে পারে এবং এর চার্জের সময় গোটা সপ্তাহের জন্য যথেষ্ট। এটি প্রযুক্তিগতভাবে উন্নত এবং ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক একটি বিকল্প হিসাবে প্রদান করতে পারে। অতএব, ভিনফাস্ট ভিএফ৩ এর উন্নত বৈদ্যুতিক প্রযুক্তি এবং সাস্থ্যসম্মত চার্জিং সুবিধার মাধ্যমে এটি পরিবেশের প্রতি সচেতনতা এবং গাড়ির ব্যবহারে সহজতর করে দিতে পারে।

Leave a Comment