মেটা এখন হেল্পলাইন চালু করেছে যাতে WhatsApp-এ ভুয়ো খবর এবং নকল ছবি শেয়ার করা যাবে না

Jacksons

WhatsApp

সম্প্রতি Google, Amazon, Microsoft এবং Meta এর মতো প্রায় ২০টি প্রযুক্তি সংস্থা ভারত সহ বিশ্বের একাধিক দেশে ভুয়ো এবং এআই জেনারেটেড কনটেন্ট নিয়ে মূল্যবান পদক্ষেপ গ্রহণ করেছে। এই পদক্ষেপের মধ্যে মেটা মালিকানাধীন WhatsApp ভারতে হেল্পলাইন পরিষেবা চালু করার কথা ঘোষণা করেছে। হোয়াটসঅ্যাপের তরফে জানানো হয়েছে, এই হেল্পলাইনগুলির মাধ্যমে ভুল তথ্য, এআই থেকে জেনারেটেড ভুয়ো কনটেন্ট এবং ডিপফেকের বিরুদ্ধে অভিযোগ করা যাবে।

অতএব, মেটা এবং মিসইনফরমেশন কমব্যাট অ্যালায়েন্স (MCA) জানিয়েছে যে হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের জন্য শীঘ্রই একটি হেল্পলাইন ডেস্ক চালু করা হবে, যেখানে ব্যবহারকারীরা ভুয়া তথ্য সম্পর্কে অভিযোগ করতে পারবেন। এছাড়াও, বিশ্বের একাধিক দেশে এই সমস্যার সামনে আসা বিষয়ে উচিত দৃষ্টিগোচর করা হবে এবং এর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।

সহযোগিতা এবং সামর্থ্য বিকাশের উদ্দেশ্যে, মেটা এবং মিসইনফরমেশন কমব্যাট অ্যালায়েন্স একটি সেন্ট্রাল ডিপফেক অ্যানালিসিস ইউনিট তৈরি করছে। এই ইউনিট ডিপফেক এর বিরুদ্ধে লড়াই পরিচালনা করবে এবং এই প্রযুক্তিতে প্রতিষ্ঠিত নিরাপত্তা সুনিশ্চিত করতে প্রবণ হবে।

এই উপায়ে, ডিপফেক এবং ভুয়ো কনটেন্ট নিয়ে নিখেলের সামনে একটি প্রাথমিক ধারণা উত্থান করা হবে। এই চূড়ান্তভাবে, প্রযুক্তিগত সমাধান আবিষ্কার করা হবে যা ভুয়ো এবং ডিপফেকের বিরুদ্ধে সতর্কতা বাড়াবে এবং সামাজিক মাধ্যম প্লাটফর্মগুলির নিরাপত্তা নিশ্চিত করবে।

সচরাচর জিজ্ঞাস্য

WhatsApp-এ নকল ছবি শেয়ার করা নিষিদ্ধ হয়েছে কারণ এটি প্রতারণামূলক এবং অন্যদের ক্ষতির কারণ হতে পারে। এছাড়াও, নকল ছবির প্রচার করা মানবিক যাতে নিশ্চিতভাবে বিপজ্জনক ছবির প্রচার হতে বাধা দেওয়া যায়।

Meta নিজের মালিকানাধীন WhatsApp প্ল্যাটফর্মে হেল্পলাইন পরিষেবা চালু করেছে। ব্যবহারকারীরা ভুয়া খবর বা নকল ছবি সম্পর্কে অভিযোগ করতে পারেন এবং তা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করতে সাহায্য পাবেন।

মেটা হেল্পলাইন চালু করা হয়েছে ভুয়া খবর এবং নকল ছবি সম্পর্কে ব্যবহারকারীদের সঠিক তথ্য প্রদানের জন্য এবং সামাজিক মাধ্যমে সুরক্ষার মানক উত্থানের লক্ষ্যে।

মেটা হেল্পলাইনে যোগাযোগ করতে আপনি WhatsApp প্ল্যাটফর্মের মাধ্যমে অভিযোগ করতে পারেন বা একটি নিজস্ব অনলাইন ফর্ম পূরণ করে তথ্য সাবমিট করতে পারেন।

উপসংহার

সামাজিক মাধ্যমে ভুয়ো খবর এবং নকল ছবির প্রচারের বিরুদ্ধে সাধারণ ব্যবহারকারীদের সচেতনতা বাড়াতে, মেটা হেল্পলাইন চালু করেছে। এই পদক্ষেপের মাধ্যমে ব্যবহারকারীরা অসত্য তথ্য বা নকল ছবি সম্পর্কে অভিযোগ করতে পারবেন এবং তাদের সঠিক তথ্যের জন্য মডারেশন করা হবে। এই পদক্ষেপের মাধ্যমে সুরক্ষার মানক উত্থান করা হবে এবং সৎকার্যে সামাজিক মাধ্যমের ব্যবহার নিয়ে ব্যবহারকারীদের সচেতনতা বাড়ানো যাবে। একেবারে মেটা হেল্পলাইন চালু হওয়া হলে, ভুয়ো খবর ও নকল ছবির প্রচার ব্যবহারকারীদের সামনে একটি বড় বাধা হিসাবে দেখা দেবে এবং সৎকার্যে সামাজিক মাধ্যম প্লাটফর্মের নিরাপত্তা বাড়ানো হবে। এই প্রয়োজনীয় পদক্ষেপের মাধ্যমে ভুয়ো খবর এবং নকল ছবির প্রতি লোকের সচেতনতা বাড়ানো হবে এবং সৎকার্যে সামাজিক মাধ্যম প্লাটফর্ম ব্যবহারের নিরাপত্তা নিশ্চিত করা হবে।

Leave a Comment