Indus Appstore নিয়ে আসছে PhonePe, একটি দেশী অ্যাপ স্টোর, যেখানে আপনি বারোটি ভাষায় অ্যাপ পাবেন।

Jacksons

Updated on:

Indus Appstorev

Walmart Inc. এখন মালিকানাধীন ফিনটেক ব্র্যান্ড PhonePe এর মাধ্যমে একটি স্বদেশী মোবাইল অ্যাপ্লিকেশন স্টোর, যা ভারতীয় ব্যবহারকারীদের জন্য তৈরি করেছে। এই নতুন অ্যাপস্টোরের নাম রয়েছে “Indus Appstore”. এই স্টোরে সম্প্রতি ঘোষিত হয়েছে যে এটি একটি অ্যান্ড্রয়েড-ভিত্তিক অ্যাপস্টোর হবে। এটি ভারতের বিভিন্ন অঞ্চলে এবং বাংলাদেশ, নেপাল, পাকিস্তান, স্লোভেনিয়া, মিয়ানমার, ভুটান, স্লোভাকিয়া, মালদ্বীপ, সাইপ্রাস ইত্যাদি ১২টি আঞ্চলিক ভাষায় পাওয়া যাবে। এখানে ব্যবহারকারীরা ২,০০,০০০টিরও বেশি অ্যাপস এবং গেমস ডাউনলোড করতে পারবেন।

অ্যান্ড্রয়েড ডিভাইস ব্যবহারকারীরা সাধারণত Google Play Store থেকে অ্যাপস ডাউনলোড করতেন, এবং আইফোন ব্যবহারকারীরা App Store থেকে অ্যাপস ডাউনলোড করতেন। কিন্তু এখন এই নতুন মোবাইল অ্যাপ্লিকেশন স্টোর Indus Appstore এর মাধ্যমে তারা অ্যাপস এবং গেমস ডাউনলোড করতে পারবেন। এটি ভারতীয় ব্যবহারকারীদের জন্য একটি নতুন সুযোগ সৃষ্টি করেছে এবং বিশেষভাবে ভারতীয় বাজারের চেষ্টা অংশ হিসাবে গণ্য হতে পারে।

এই Indus Appstore এর মাধ্যমে অ্যাপ্লিকেশন ডেভেলপাররা তাদের প্রোডাক্টগুলি ভারতীয় ব্যবহারকারীদের কাছে আরও সহজভাবে উপলব্ধ করাতে পারবেন। এটি আমাদের দেশে ডিজিটাল সেবা প্রদানে একটি নতুন ধারণা উত্থাপন করতে পারে এবং ব্যবহারকারীদের অধিক বিকল্প সরবরাহ করতে পারে।

PhonePe Indus Appstore যে Google Play Store কে টেক্কা দেবে।

PhonePe অফিসিয়ালদের তথ্যে অনুযায়ী, গুগল প্লে স্টোরের বিরুদ্ধে প্রতিযোগিতামূলক হিসাবে Indus Appstore উদ্বোধন করা হয়েছে। এই উদ্যোগের মূল উদ্দেশ্য হল বিশ্বের দ্বিতীয় বৃহত্তম স্মার্টফোন বাজার অর্থাৎ ভারতের ক্রমবর্ধমান মোবাইল ব্যবহারকারীর প্রতিটির পাশে এক উন্নত অ্যাপ্লিকেশন সরবরাহ করা। এ উদ্যোগের মাধ্যমে সংস্থাটি আশা করছে ভারতীয় মোবাইল ব্যবহারকারীদের উচ্চ মানের সেবা সরবরাহ করতে।

তবে, এটি শুধুমাত্র একটি অ্যাপ ডাউনলোডিং প্ল্যাটফর্মের প্রকাশনা নয়, বরং এটি সময়ের সাথে অধিক ব্যবহারকারীদের কাছে পৌঁছে দেওয়ার জন্য অগ্রগতির প্রতিক্রিয়াও দেখায়। এই প্রয়াসের মাধ্যমে PhonePe বর্তমানে প্রমুখ স্মার্টফোন নির্মাতাদের সাথে অংশীদারিত্ব গড়ে তোলার চেষ্টা করছে। সংস্থার প্রধান নির্বাহী কর্মকর্তা Sameer Nigam একটি সাক্ষাৎকারে জানিয়েছেন, “আমরা আশা করি যে, এই প্রচেষ্টায় আমরা আরও বেশি স্মার্টফোন ব্র্যান্ডের সাথে যোগাযোগ করতে পারব।”

এই উদ্যোগের মাধ্যমে স্মার্টফোন ব্যবহারকারীদের সেবা ও অভিজ্ঞতা পরিমাপে অবদান রাখা হবে যাতে এই প্ল্যাটফর্মের ব্যবহারকারীরা উত্তম অভিজ্ঞতা অর্জন করে। এছাড়াও, স্মার্টফোন নির্মাতাদের সাথে সম্প্রতি স্বাক্ষরিত অঙ্গীকার করা একটি স্ট্রাটেজিক ধাপ, যা এই প্রতিষ্ঠানকে তাদের সাথে প্রেরণা ও সহযোগিতার মাধ্যমে আরও বিস্তারিত অংশীদারিত্ব অর্জনে সহায়ক হতে সাহায্য করতে পারে।

এদিকে সংস্থার এই কর্মকর্তা আরো নিশ্চিত করেছেন যে, অ্যাপ ডেভলপারদের ২০২৫ সালের এপ্রিল মাস পর্যন্ত কোন প্রকারের অ্যাপ্লিকেশন লিস্টিং ফি দিতে হবে না। এমনকি তারা তাদের পছন্দসই যেকোনও থার্ড পার্টি পেমেন্ট গেটওয়ে ব্যবহার করতে পারে বলেও জানানো হয়েছে। এই পদক্ষেপ অ্যাপ ডেভেলপারদের সহজে এবং সাহায্যকর একটি প্ল্যাটফর্মে তাদের অ্যাপ্লিকেশন প্রসারে অনুমতি দেবে। এটা আমন্ত্রণীয় এবং প্রয়োজনীয় পদক্ষেপ যা এপ্রিল মাসের প্রথম দিন পর্যন্ত প্রযোজ্য হবে।

প্রসঙ্গত, PhonePe গ্রুপের একটা নিজস্ব অর্থপ্রদানের ব্যবসাও আছে, যা Paytm এবং Google -এর GPay -এর সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে চালু করা হয়েছিল। এখন Indus Appstore নামের অ্যাপের ডাউনলোডিং প্ল্যাটফর্ম লাইভ করার মাধ্যমে উক্ত সংস্থাটি আবারো চ্যালেঞ্জ ছুড়ে দিলো সুন্দর পিচাইয়ের সংস্থার দিকে। এই অনলাইন অ্যাপ স্টোর ব্যবসায়ী উদ্দেশ্যে তাদের উপস্থিতিকে বাড়ানোর মাধ্যমে তারা নিজেদের সংস্থার উপস্থিতিকে প্রবৃদ্ধি দিতে চাইছে।

অতএব, Indus Appstore এর অগ্রগতি বেশ আগ্রহজনক এবং আমন্ত্রণীয়। এটি একটি নতুন এবং উদ্যোগী প্রতিযোগিতা সৃষ্টিকারী প্ল্যাটফর্ম হিসেবে উল্লেখযোগ্য এবং উল্লেখযোগ্য হতে পারে। এটি প্রথমেই বাজারে একটি নতুন প্রারম্ভ করেছে, যা সম্পূর্ণরূপে ব্যবহারকারীদের সুবিধা এবং অপ্শনের দিকে মনোনিবেশ বৃদ্ধি দিতে পারে।

সচরাচর জিজ্ঞাস্য

হ্যাঁ, ইন্ডাস অ্যাপস্টোরে আপনি বারোটি ভাষার অ্যাপস পাওয়া যাবে, যাতে সহজেই স্থানীয় ভাষায় অ্যাপস উপলব্ধ থাকে।

আপনি সহজেই ইন্ডাস অ্যাপস্টোর এপ্লিকেশনটি আপনার ডিভাইসের অ্যাপস্টোর থেকে ডাউনলোড করতে পারেন এবং সেখান থেকে অ্যাপস অ্যাক্সেস করতে পারেন।

আপনি ইন্ডাস অ্যাপস্টোরে অ্যাপস ক্রয় করার জন্য সাধারণত ডেবিট/ক্রেডিট কার্ড বা ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করতে পারেন।

ইন্ডাস অ্যাপস্টোরে আপনি সমর্থন টীমের সাথে যোগাযোগ করতে পারেন যদি কোন সমস্যা অথবা প্রশ্ন থাকে। তাদের সাহায্য পেতে আপনি ইন্ডাস অ্যাপস্টোরের ওয়েবসাইট বিজিট করতে পারেন বা অ্যাপস্টোরের অফিসিয়াল সোশ্যাল মিডিয়া পেজ চেক করতে পারেন।

উপসংহার

Indus Appstore এর মাধ্যমে PhonePe স্বদেশী অ্যাপ স্টোরে এক নতুন অধ্যায়ে প্রবেশ করেছে। এই অ্যাপ স্টোরে ব্যাপক ধরনের অ্যাপ এবং সেবা উপলব্ধ করা হবে, যেগুলো ব্যবহারকারীদের জীবনকে সহজ করতে পারে। এটি সম্পূর্ণরূপে সহযোগিতামূলক এবং বারোটি ভাষার অ্যাপ উপলব্ধি করে ব্যবহারকারীদের ভাষা পছন্দের মধ্যে নিজের পছন্দ অনুযায়ী ব্যবহার করতে সাহায্য করবে। এই প্ল্যাটফর্মের মাধ্যমে প্রতিটি ব্যবহারকারীকে তাদের প্রয়োজনীয় অ্যাপ এবং সেবা পেতে সহায়ক হবে, যা তাদের ডিজিটাল জীবনকে আরও সহজ এবং উপকরণমূলক করবে। Indus Appstore এর এই প্রয়োজনীয় এবং আধুনিক বৈশিষ্ট্যগুলি আমাদের বাস্তব পরিবেশে একটি গুরুত্বপূর্ণ অবদান করতে পারে।

Leave a Comment