ICICI ব্যাঙ্কটি নতুন ইউপিআই জালিয়াতির মাধ্যমে গ্রাহকদের লক্ষ লক্ষ টাকা হারাচ্ছে বলে জানিয়ে ব্যাঙ্কটি গ্রাহকদের সতর্ক করেছে।

Jacksons

ICICI

আইসিসিআই ব্যাংক সাইবার সুরক্ষার প্রতি অবগতিতে বাড়াতে একটি বিশেষ সতর্কতা জারি করেছে, যা অনলাইন ব্যাংকিং সেবা ব্যবহারকারীদের উদ্দেশ্যে প্রযুক্তিবিদের সতর্ক করে। উপায়ে (ইউপিআই) ব্যবহারকারীদের জন্য এই সতর্কবার্তা প্রকাশিত করা হয়েছে, যার মাধ্যমে সাইবার অপরাধীরা ইউপিআই অ্যাপ্লিকেশনগুলির তারগেট হয়ে থাকছেন। এর ফলে, সাইবার অপরাধের হারানো ঘটনার সংখ্যা দিন দিন বেড়ে চলছে।

সাইবার অপরাধীরা ম্যালওয়্যার ব্যবহার করে ইউপিআই অ্যাপ্লিকেশনগুলির গোপনীয় তথ্য চুরি করার চেষ্টা করছেন। এ কারণে ব্যাঙ্ক কঠোর সতর্কতা বজায় রাখতে বাধ্য হয়েছেন। এই উদ্দেশে আইসিসিআই ব্যাংক সম্প্রতি আরও একটি সতর্কতা জারি করেছে, যেখানে ব্যবহারকারীদের সাইবার সুরক্ষার জন্য সতর্ক করা হয়েছে।

সাইবার অপরাধীদের চক্রান্তের সামনে থাকা এই সতর্কতা বাজারে আতঙ্ক সৃষ্টি করেছে। ব্যাঙ্ক সংস্থা এই প্রতিষ্ঠানের ব্যবহারকারীদের জন্য নিরাপদ অনলাইন লেনদেন সম্পন্ন করার জন্য প্রয়োজনীয় সকল পদক্ষেপ নেয়ার জন্য সতর্ক থাকেন।

কীভাবে প্রতারকরা ব্যবহারকারীদের প্রতারণা করছে?

প্রতারকরা হোয়াটসঅ্যাপের মাধ্যমে গ্রাহকদের ক্ষতিকারক ‘APK’ ফাইলের লিঙ্ক পাঠায় এবং এরপর ম্যালওয়্যার যুক্ত অ্যাপটি ডাউনলোড করলেই ফোনের অ্যাক্সেস চলে যাবে হ্যাকারদের হাতে। এই ধরনের আপডেট ও অ্যাপ্লিকেশনের লিঙ্ক থেকে বিরত থাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। এতে অনলাইনে বাজে নেটওয়ার্কের মাধ্যমে ক্ষতি হতে পারে।

আইসিআইসিআই ব্যাঙ্ক অথবা অন্যান্য আধিকারিক সংস্থা থেকে যেকোনো ধরনের মোবাইল নম্বরে কল বা ম্যাসেজ পাওয়া সাম্ভাব্য নয়। সেই সাথে, যেকোনো অ্যাপ্লিকেশন ডাউনলোডের জন্য সতর্ক হওয়া উচিত এবং এটি অবিশ্বাস্য উৎস থেকে আসা না নিশ্চিত করা প্রয়োজন। এই প্রেক্ষিতে, ইন্টারনেটে বিশ্বস্ত সূত্র থেকেই অ্যাপগুলি ডাউনলোড এবং ইনস্টল করা উচিত।

সতর্কতা প্রকাশ করার পাশাপাশি, ICICI ব্যাঙ্ক কিছু গুরুত্বপূর্ণ টিপসও ভাগ করেছে, যা ব্যবহারকারীদের এই ধরনের অনলাইন প্রতারণা থেকে রক্ষা করতে সাহায্য করবে। এই টিপগুলি হলো:

নতুনত্বপূর্ণ অপারেটিং সিস্টেম এবং নিরাপত্তা ভিত্তিক প্যাচ আপডেটগুলি ইনস্টল করুন যেটি আপনার ডিভাইসের সুরক্ষা বাড়াতে সাহায্য করে। গুগল প্লে স্টোর এবং অ্যাপল অ্যাপ স্টোর এর মতো অফিসিয়াল এবং বিশ্বস্ত সোর্স থেকে অ্যাপ ইনস্টল করুন, যা আপনার ডিভাইসের নিরাপত্তা ও তথ্য সুরক্ষা নিশ্চিত করবে। আপনার ডিভাইসে শুধুমাত্র বিশ্বস্ত প্রদানকারীর কাছ থেকেই অ্যান্টিভাইরাস এবং সিকিউরিটি সফ্টওয়্যার ইনস্টল করুন। ইমেল বা মেসেজে কেউ কোনো সন্দেহজনক লিঙ্ক পাঠালে সেই লিঙ্কগুলিতে কখনই ক্লিক করবেন না। অজানা অ্যাপ্লিকেশন ডাউনলোড করা বা ইনস্টল করা এড়িয়ে চলুন। আপনার গোপনীয় তথ্য যেমন, ওটিপি, পাসওয়ার্ড, পিন এবং কার্ড নম্বর কারো সাথে শেয়ার করবেন না। যদি আপনি কোনো সন্দেহজনক অভিজ্ঞতা অনুভব করেন তবে তা জাতীয় সাইবার ক্রাইম পোর্টালে অবিলম্বে রিপোর্ট করুন।

সচরাচর জিজ্ঞাস্য

ইসিসি ব্যাংকে স্বাভাবিক স্বাক্ষরিত স্পর্ধা অ্যাকাউন্ট, চলতি হিসাব এবং বিভিন্ন সুবিধামূলক অ্যাকাউন্ট খোলা যায়।

ইসিসি ব্যাংক বিভিন্ন প্রকারের ঋণ প্রদান করে, যেমন ব্যক্তিগত ঋণ, বাণিজ্যিক ঋণ, গাড়ী ঋণ, বাসা ঋণ ইত্যাদি।

টার্ম ডিপোজিট এর মাধ্যমে আপনি নির্দিষ্ট মেয়াদে অর্থ সঞ্চয় করতে পারেন এবং আপনার মূলধনের পুনরুত্থানে আদায় পাবেন।

ইসিসি ব্যাংক একাউন্ট ধারীদের প্রতিদিনের ব্যাংকিং প্রয়োজনীয় সেবা প্রদান করে, যেমন অনলাইন এবং মোবাইল ব্যাংকিং, নিজস্ব ব্যাংক এটি, প্রায়োজিত ঋণ সুবিধা, বিভিন্ন অফার এবং প্রায় কোনও খাতের জন্য মিনিমাম ব্যালেন্স প্রয়োজন।

উপসংহার

ICICI ব্যাংক এখন একটি সাম্প্রতিক উদাহরণ হিসেবে প্রমাণিত হচ্ছে যে, জালিয়াতির শিকার হওয়া একটি গুরুতর সমস্যা যা গ্রাহকদের সামনে উঠছে। এই ধরনের অপরাধের প্রতি গ্রাহকদের সাবধানতা নির্দেশ করা জরুরি, এবং ব্যাংক এই প্রতিষ্ঠানগুলির সাথে সম্পর্কে সতর্কতা সংরক্ষণ করতে সহায়ক হতে পারে। এই চ্যালেঞ্জের সামনে ইসিসি ব্যাংক প্রতিষ্ঠান সুরক্ষা বাড়াতে এবং গ্রাহকদের প্রতি আত্মবিশ্বাস সুরক্ষিত করতে প্রতিবদ্ধ থাকা উচিত।

Leave a Comment