পঞ্চম টেস্টের আগেই আমাদের জন্য আনন্দের খবর, যে WTC পয়েন্টস টেবিলে ভারত শিখরে পৌঁছেছে, এটি অত্যন্ত সংখ্যালঘু এবং গর্বের বিষয়।

Jacksons

Updated on:

WTC

ভারতীয় ক্রিকেট প্রেমীদের জন্য একবার আরও একটি উত্তেজনার মুহুর্ত। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে (WTC) প্রথম স্থানে ভারতীয় দলের উদ্যোগে প্রয়াত হয়েছে। চলতি ভারত-ইংল্যান্ড টেস্ট সিরিজে প্রথম টেস্ট হারার পরেও, পরের তিনটি ম্যাচ জিতে সিরিজ নিজেদের নাম করেছে রোহিতবাহিনী। তবে, তাদের উচ্চতর পয়েন্ট না পেলেও, সাফল্য পেতে বেশিরভাগ কাজ করেছেন। তাদের জন্য নির্ধারিত মুল্যবান স্থান তবে প্রথমত নিউজিল্যান্ডের।

এখন নিউজিল্যান্ডের কাছে একটি মুখোমুখি পরীক্ষা অস্ট্রেলিয়া বনাম নিউজিল্যান্ড টেস্টের প্রথম ম্যাচে অস্ট্রেলিয়া ১৭২ রানে জয়লাভ করে। এ কারণে, অস্ট্রেলিয়া প্রথম স্থান থেকে নামানোর সুযোগ পেলেন কিউয়িরা। আর ভারতীয় দলের জায়গা পেলেন তালিকার সর্বোচ্চ অংশে। বর্তমানে, আইসিসি ডব্লিউটিসি ২০২৩-২০২৫ পয়েন্ট তালিকায় ৬৪.৫৮ শতাংশ (PCT) নিয়ে প্রথম স্থানে রয়েছে ভারতীয় দল। পরে আসে নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। তালিকার দ্বিতীয় ও তৃতীয় স্থানে অবস্থান করে দুটি দল নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া নিন্মে।

বৃহস্পতিবার থেকে শুরু হতে যাওয়া ধর্মশালায় ভারত বনাম ইংল্যান্ড পঞ্চম টেস্টের আগেই বড় লাফ ভারতীয় দলের দিকে সুচিত হয়েছিল। এই লাফটি এখন ভারতীয় দলের আলোচনার শিরোনামে প্রতিফলিত হয়েছে। যদিও ভারতীয় দলের জন্য এটা নতুন বিষয় নয়, তারা আগেই দুটি ডব্লিউটিসিতেই প্রথম স্থানে থেকে ফাইনাল খেলেছে। জয় না পেলেও, বিশ্বে একমাত্র দল হিসাবে ধারাবাহিকভাবে টেস্টে পারফরমেন্স করে যাচ্ছে ভারতীয় দল।

উল্লেখযোগ্য যে, ভারতীয় দল এবারের ডব্লিউটিসি চক্রে এখনো পর্যন্ত মোট ৮ টি ম্যাচ খেলেছে। তারা মধ্যে ৫ টি ম্যাচে জয় লাভ করেছে এবং ২ টিতে হারের মুখ দেখেছে। এছাড়াও একটি ম্যাচের ফলাফল এসেছে ড্র। যাই হোক, সিরিজের দিকে দেখলে এখনো দুটি সিরিজ জয় এবং একটিতে ড্র করেছে ভারতীয় দল। রোহিত শর্মারা এখনো সিরিজ হারের অভিজ্ঞতা অনুভব করেননি। আবারও একবার ফাইনালের দিকে নজর রয়েছে ব্লু-ব্রিগেডের।

এই সময়ে, ভারতীয় দল পঞ্চম টেস্টে মোটামুটি সকল দিক থেকে প্রস্তুতি নিয়েছে। একটি মার্কিন স্থায়ী সংস্থা বাঙালি দলের পাশাপাশি এই ইভেন্টের জন্য বিশেষ সুরক্ষা ব্যবস্থা নেওয়া হচ্ছে। টিম ম্যানেজমেন্ট এবং খেলোয়াড়দের মধ্যে সংশ্লিষ্ট সময়ে ট্যাক্টিক্যাল বা সামগ্রিক আলোচনা এখন অবশ্যই চলছে।

সচরাচর জিজ্ঞাস্য

রোহিত শর্মারা ও তার দলের সফলতা হয়েছে পঞ্চম টেস্টের আগেই, যার ফলে ভারতীয় দল WTC পয়েন্টস টেবিলে শিখরে পৌঁছলো।

পঞ্চম টেস্টের ফলে ভারতের অবস্থা WTC পয়েন্টস টেবিলে বিবেচনা করা হবে। এটি নির্ধারণ করবে কোন দল শীর্ষে থাকবে।

পঞ্চম টেস্টের জন্য ভারতীয় দলের সফলতা হলে, তাদের অবস্থা আরও উন্নত হতে পারে WTC পয়েন্টস টেবিলে।

আগামী ক্রিকেট টেস্টে ভারতীয় দলের জন্য বিশেষ পরিকল্পনা অনুমোদন দেওয়া উচিত। এটি তাদের অবস্থা উন্নত করতে সাহায্য করবে WTC পয়েন্টস টেবিলে।

উপসংহার

পঞ্চম টেস্টের আগেই সুখবর রোহিতদের জন্য, কিছু না করেই WTC পয়েন্টস টেবিলে শিখরে পৌঁছালো ভারত। এই অবস্থা ভারতীয় দলের জন্য একটি উজ্জ্বল সাফল্যের চিহ্ন। তারা পর্যন্ত কঠিন প্রতিযোগিতার মধ্যে সঠিকভাবে সাফল্য অর্জন করেছেন, যা তাদের জন্য গর্বের উদাহরণ। এটি সুখবর যে তারা আগামীকালের টেস্টে উচ্চ মানের পারফরমেন্স প্রদর্শন করে এবং তাদের অবশ্যই WTC ফাইনালে পৌঁছাতে সাহায্য করে।

এই উজ্জ্বল সাফল্য দ্বারা ভারতীয় দল প্রমুখভাবে তাদের দক্ষিণ এশিয়ার গর্ব বৃহত্তর করেছে। তাদের নিজেদের অনুভূতি আরও প্রতিষ্ঠিত করেছে যে তারা বিশ্বের শীর্ষ দলগুলির মধ্যে অন্যতম একটি। এই সাফল্য তাদের জন্য একটি উদাহরণ, যা আগামী সময়ে উচ্চ লক্ষ্যের সাথে আগামী ম্যাচে অধিক উত্তরণ করার সঙ্গে সঙ্গে তাদের প্রস্তুতি প্রবর্তনে সাহায্য করবে।

Leave a Comment