Punch EV সারিসে যোগ দেবে, 2024-এ Tata Motors আরও 4টি ইলেকট্রিক গাড়ি প্রকাশ করতে

Jacksons

Punch EV সারিসে যোগ দেবে, 2024-এ Tata Motors আরও 4টি ইলেকট্রিক গাড়ি প্রকাশ করতে

টাটা মোটরসের ইলেকট্রিক যাতাযাতের প্রভৃতি দৃষ্টিতে, তারা ভারতের বৈদ্যুতিক গাড়ির বাজারে প্রধান দখলদাতা হিসেবে অবস্থিত। সবচেয়ে মোটামুটি সস্তা ইলেকট্রিক এসইউভি হিসেবে, তাদের নতুন Punch EV মডেলটি প্রস্তুত হয়েছে, যা বাজারে লঞ্চ হয়েছে। এই গাড়িটি দেশের বিভিন্ন অঞ্চলে ব্যবহৃত হতে পারে এবং এটির দাম তার পূর্ববর্তী ইভি মডেলের চেয়ে প্রায় ১০ লাখ টাকা কম। শৈলেশ চন্দ্র, টাটা মোটরসের ম্যানেজিং ডিরেক্টর, এই গাড়িটির সাথে জোড়ে কোম্প্যাক্ট ইলেকট্রিক ভেহিকেল সম্প্রচারের একটি বড় অগ্রগতি ধারণ করেছেন। এর মাধ্যমে প্রতিবারের সাথে সাথে ইলেকট্রিক গাড়ির উপভোগ অনুভূতি করার সুযোগ সৃষ্টি হবে বাংলাদেশের গ্রাহকদের জন্য।

সময়ের সাথে, টাটা মোটরস একে অপরের প্রতি উদ্যমী হতে চলেছে, এবং তাদের ইলেকট্রিক যাতাযাত প্রতিষ্ঠান হিসেবে দক্ষতা প্রদান করতে নিরলস। ২০২৪ সালে এটির লঞ্চ দেওয়ার সাথে সাথে টাটা মোটরস নিজেদের প্রতি বছর সবচেয়ে সস্তা ইলেকট্রিক গাড়ি তৈরি করতে উদ্বুদ্ধ হয়েছে, যা প্রচুর বিক্রি ও ব্যবহারকারী মনোনিবেশ সৃষ্টি করতে সাহায্য করতে পারে।

Tata এবার আরও চারটি ইলেকট্রিক ভার্সন লঞ্চ করতে যাচ্ছে

বর্তমানে টাটা মোটর্সের ইলেকট্রিক ভার্সনে পাঁচটি গাড়ি রয়েছে, যেগুলি একে অপরকে প্রতিষ্ঠানের ইলেকট্রিক যাতায়াত মাধ্যমে উন্নত করতে সাহায্য করছে। এ সময়ে সংস্থার ম্যানেজিং ডিরেক্টর একে অপরকে এই ইলেকট্রিক গাড়ির পোর্টফোলিওতে চারটি নতুন ইভি মডেল যোগ করতে যাচ্ছেন। এগুলি হচ্ছে – Harrier EV, Curvv EV, Sierra EV ও Altroz EV। সংস্থা এই নতুন ইভি মডেলগুলির লঞ্চের তারিখ ও বিস্তারিত বৈশিষ্ট্যের বিষয়ে পূর্ববর্তীতে জানিয়ে নিয়েছেন না, কিন্তু এগুলির মধ্যে অনেকগুলি বছরের দ্বিতীয়ার্ধে বাজারে প্রদর্শন করতে যাচ্ছে এমন অনুমান রয়েছে।

টাটা মোটরস এখন পর্যন্ত ভারতের বৈদ্যুতিক গাড়ি বাজারের সর্বাধিক শক্তিশালী অংশ হিসেবে উঠেছে, প্রায় ৭০% শেয়ার নিয়ে। এর সাথে একসঙ্গে, তারা পূর্বের চেয়ারম্যান রতন টাটা কে ফলো করে বর্তমানে রেণাল্টে একজন নেতৃত্ব করছেন, যা তাদের বিস্তৃত ইলেকট্রিক ভার্সন নেতৃত্বে তাকিয়ে দেয়। সংস্থা বর্তমানে আগামী কয়েক বছরে ভারতে ১ লাখটি ইলেকট্রিক গাড়ি বিক্রি করতে লক্ষ্য করছে, যা তাদের বেঁচে থাকা বৃদ্ধির এক প্রতীক।

টাটা মোটরসের ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্রের মুখ থেকে একটি জানা গিয়েছে যে, অবশ্যই তারা এই উন্নতির মাধ্যমে নিজেদের ভারতীয় বাজারে প্রদর্শন করতে এবং এই অবসানটি সমর্থন করতে সক্ষম হতে চাইতেছে। এই মাধ্যমে তারা একবার আর একবার প্রমোশন করতে সাহায্য করতে পারবে এবং বাজারে তাদের জনপ্রিয়তা বাড়াতে সক্ষম হবে।

গত বছর ৬৯,১৫৩ ইউনিট ইভি বিক্রির পর, এ বছর টাটা মোটরস সেই রেকর্ড চূর্ণ করতে উদ্যমিত হচ্ছে। সংস্থার ম্যানেজিং ডিরেক্টর শৈলেশ চন্দ্র জানিয়েছেন, “পরবর্তী তিন বছরে আমরা মোট বেচাকেনার ২৫ শতাংশ ইভি মডেল বিক্রির লক্ষ্যমাত্রা নিয়েছি।” এই লক্ষ্যের প্রাপ্তির কারণে টাটা মোটরস অত্যন্ত আগ্রহী এবং উন্নত প্রযুক্তির সাথে তাদের ইলেকট্রিক ভেহিকেল লাইনআপ তৈরি করতে চলেছে।

টাটা মোটরসের ইলেকট্রিক ভার্সনের সাথে প্রথম ধাপে Punch EV হয়েছে, যা একটি সস্তা ইলেকট্রিক এসইউভি হিসেবে বিশ্ববিদ্যালয়। এই গাড়ির দাম ১০.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) স্থির করা হয়েছে এবং এটির দুই ধরনের ব্যাটারি বিকল্পে ৩১৫ কিলোমিটার এবং ৪২১ কিলোমিটার রেঞ্জ উপলব্ধ আছে।

সচরাচর জিজ্ঞাস্য

Punch EV স্রেফ ট্রেলার এর মূল বৈশিষ্ট্য হলো এটি একটি সস্তা ইলেকট্রিক এসইউভি, যা বাজারে উপস্থিত অন্যান্য ইলেকট্রিক গাড়ির তুলনায় বেশি মাইলেজ এবং বিকল্প ব্যাটারি রেঞ্জ সরবরাহ করতে উদ্যোগী।

Punch EV স্রেফ ট্রেলার এর দাম ১০.৯৯ লক্ষ টাকা (এক্স-শোরুম) হয়েছে।

হ্যাঁ, ২০২৪ সালে Tata Motors আরও ৪টি বৈদ্যুতিক গাড়ি লঞ্চ করতে যোগদান করতে চলেছে, এবং এটি স্বীকৃতি পায়েছে এর সাথে সম্পর্কিত বিস্তারিত।

Punch EV স্রেফ ট্রেলার এর ব্যাটারি রেঞ্জ দুই ধরনের ব্যাটারি বিকল্পে উপলব্ধ আছে, এবং তাদের রেঞ্জ যথাক্রমে ৩১৫ কিলোমিটার এবং ৪২১ কিলোমিটার।

উপসংহার

Punch EV স্রেফ ট্রেলার এবং ২০২৪ সালে আরও ৪টি বৈদ্যুতিক গাড়ি লঞ্চের সাথে Tata Motors নির্ধারণ করছে পরিবর্তন এবং উন্নততার সাথে বাংলাদেশে ইলেকট্রিক ভারতে এক নতুন ধারা তৈরি করতে। Punch EV স্রেফ ট্রেলার একটি অত্যন্ত উচ্চ মানের এই গাড়িতে সস্তা, উন্নত ব্যাটারি রেঞ্জ, এবং ইচ্ছা অনুযায়ী ব্যবহারকারীর সাথে সংযোগ সাধারিত হয়েছে।

টাটা মোটরস এই ইলেকট্রিক গাড়িগুলির মাধ্যমে ভারতীয় বজ্ঞান এবং প্রযুক্তি উন্নত করতে যাচ্ছে, এবং সহযোগিতায় সুজুকি মোটর করপোরেশনের সাথে মিল রেখে বাংলাদেশের গাড়ি বাজারে নতুন দক্ষতা এনে দেবে। এই ধারা সাধারিত হলে সহজেই বৈদ্যুতিক গাড়ি ব্যবহার করা হতে পারে এবং সুস্থ পরিবারের জন্য ব্যক্তিগত যাতায়াতে পরিবেশসম্মত একটি বিকল্প হতে পারে।

Leave a Comment