Dirty Stream Malware: অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা সাবধান, সতকর্তা জারি করল মাইক্রোসফট

মাইক্রোসফট টিম একটি গুরুত্বপূর্ণ সতর্কবার্তা জারি করেছে, যেখানে তারা জানিয়েছেন যে, Google Play Store-এ প্রায় আরও অধিকাংশ প্রচলিত অ্যাপগুলিতে মালওয়্যার সংক্রান্ত ঝুঁকিতে লুকিয়ে রয়েছে। এই মালওয়্যার দ্বারা হ্যাকাররা ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে এবং ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য অপরিচিতের হাতে দেওয়ার সম্ভাবনা রয়েছে। এই ঝুঁকিতে প্রভাবিত হতে সম্ভব ব্যক্তিদের সতর্ক করা হয়েছে।

এই সতর্কবার্তার মাধ্যমে মাইক্রোসফট টিম সকল অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের উদ্দেশ্যে আবার জানাচ্ছেন যে, ব্যবহারকারীদের একটি মূল্যবান ব্যবস্থা হতে হবে। প্রায় সমস্ত অ্যাপ সংক্রান্ত তথ্য যাচাই করা এবং অফিসিয়াল সোর্স থেকে আপডেট করা উচিত যাতে ব্যবহারকারীরা যেকোনো ঝুঁকিতে পড়ার আগে নিরাপদে থাকেন।

সাথে অতি গুরুত্বপূর্ণভাবে, ব্যবহারকারীদের পাসওয়ার্ড এবং অন্যান্য ব্যক্তিগত তথ্য একটি নিরাপদ ও কোনও অনুমতির ব্যবহারে শেয়ার করা উচিত নয়। এই ধরনের সতর্কতা অত্যন্ত গুরুত্বপূর্ণ যাতে ব্যক্তিগত তথ্যের নিরাপত্তা সংরক্ষিত থাকে এবং অনুপ্রবেশ হ্রাসের ঝুঁকি কমে।

মাইক্রোসফট টিমের দ্বারা জারি করা এই সতর্কতার বিষয়ে অত্যন্ত গুরুত্ব প্রদর্শন করেছে যে, নতুন Dirty Stream নামের ম্যালওয়্যারটি একটি ধীর অত্যন্ত সতর্কতা সামগ্রী যা ব্যবহারকারীর ডিভাইসে সরাসরি প্রবেশ করে এবং ব্যাকগ্রাউন্ডে গোপনে কাজ করে। এটির আসল লক্ষ্য হল জনপ্রিয় অ্যাপগুলির মাধ্যমে ডিভাইসে প্রবেশ করা এবং তারপর হ্যাকার বা আক্রমণকারীকে ডিভাইসের অ্যাক্সেস পাইয়ে দেওয়া, যা অত্যন্ত ধীরগতিতে এবং গোপনে ঘটে।

এই ধরনের ম্যালওয়্যারের দ্বারা নিয়ন্ত্রিত হওয়া ডিভাইসগুলির ব্যবহারকারীরা অদৃশ্যভাবে মালিন্য আক্রমণের শিকার হতে পারেন, যা তাদের ব্যক্তিগত তথ্য এবং ডেটা সুরক্ষার জন্য গুরুত্বপূর্ণ সমস্যা সৃষ্টি করতে পারে। তাই ব্যবহারকারীদের এই ধরনের অস্ত্রাবলি সম্পর্কে সচেতন থাকা এবং সাবধানতার সাথে অনলাইন সম্প্রদায়ে সার্চ করা প্রয়োজন।

মাইক্রোসফট টিমের এই বিশেষ সতর্কতা মাধ্যমে ব্যবহারকারীদের অনলাইনে সুরক্ষিত থাকা জন্য উচ্চমানের নিরাপত্তা সরবরাহ করা হচ্ছে। তারা যে ভাবে নতুন ম্যালওয়্যারের মুখোমুখি সাম্প্রতিক গোপনীয়তা সংরক্ষণ সুপারিশ দেওয়া হচ্ছে, যা প্রয়োজনীয় সেক্যুরিটি উপায় গ্রহণে সাহায্য করতে পারে।

ডিভাইসের নিয়ন্ত্রণ কীভাবে হ্যাকাররা অর্জন করে?

Dirty Stream Malware একটি প্রচলিত ম্যালওয়্যার যা অ্যান্ড্রয়েড সিস্টেমে প্রবেশ করার পরেই ব্যবহারকারীর তথ্য এবং ডিভাইসের নিরাপত্তা সংক্রান্ত সমস্যার জন্য ঝুঁকিপূর্ণ। এই ম্যালওয়্যারের প্রভাবে, ব্যবহারকারীর সংগ্রহশীল তথ্য এবং ডিভাইসের কার্যকারিতা প্রভাবিত হতে পারে এবং তারা অবিলম্বে তাদের ডিভাইসের সেটিংস পরিবর্তন করতে বা অনানুমানিক অ্যাপ্লিকেশন ইনস্টল করতে দেখা দেয়।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যারের প্রভাবে ব্যবহারকারীর সিস্টেম সংগঠনের তথ্য প্রকাশিত হতে পারে, যা তাদের নিজেদের সুরক্ষার জন্য ঝুঁকিপূর্ণ করে। এছাড়াও, এই ম্যালওয়্যার কোনও অন্যান্য অ্যাপ্লিকেশনের সাথে সংযোগ করে তাদের পরিবর্তন করতে পারে, যা ব্যবহারকারীর অবিনম্রভাবে অপ্রয়োজনীয় প্রভাবিত করতে পারে।

বিশেষত, যে অ্যাপ্লিকেশন বা সাইট অব্যাহত বা আপনার সিস্টেমের জন্য সনাক্ত হয় না, তাদের থেকে নিজেকে দূরে রাখা উচিত। ব্যবহারকারীরা সতর্ক থাকতে এবং সাইট পরিদর্শন করতে সময় নিতে হবে, এবং অজানা সোর্স থেকে আসা এপ্লিকেশন ইনস্টল করা বন্ধ করা উচিত।

কোন জনপ্রিয় অ্যাপে লুকিয়ে আছে এই ম্যালওয়্যার?

Google Play Store-এ অনেক জনপ্রিয় অ্যাপের মধ্যে লুকিয়ে থাকা ম্যালওয়্যারকে শনাক্ত করা এখন বেশ কঠিন। এই প্রকার ম্যালওয়্যার প্রধানত বিভিন্ন অ্যাপগুলিতে ঘটে, যা ব্যবহারকারীদের ডেটা চুরি করে অথবা অবাঞ্ছিত বিজ্ঞাপন প্রদর্শন করে। Xiaomi-এর ফাইল ম্যানেজার থেকে শুরু করে WPS-এর মতো অ্যাপের উপস্থিতি লক্ষ্য করা গেছে, যেগুলি অনেকের কাছে ভ্যালিড হিসেবে পরিচিত। এই অ্যাপগুলির ব্যবহারকারী সংখ্যা ৪ বিলিয়নের বেশি, এটির মাধ্যমে লোকেরা আপনার ডেটা অবাঞ্ছিত ভাবে অ্যাক্সেস করতে পারে এবং অনিচ্ছাকৃত বিজ্ঞাপন প্রদর্শনের সম্ভাবনা বাড়তে পারে।

এই ধরনের ম্যালওয়্যারের সম্পর্কে বিশেষভাবে সচেতন হতে হবে, কারণ এরা বিভিন্ন ধরণের নোংরা কাজের পরিপ্রেক্ষিতে প্রকাশিত হতে পারে। ব্যবহারকারীদের জন্য যেসব অ্যাপ অপটিমাইজড এবং ভ্যালিড হিসেবে পরিচিত, তাদের ব্যবহার করা উচিত। পরিশেষে, অ্যাপগুলির ডাউনলোড সংখ্যা এবং রেটিং দেখে তাদের ব্যবহারকারীদের অভিজ্ঞতার বিষয়ে নির্ধারণ করা যাবে। এছাড়াও, ডেভেলপারের সার্টিফিকেট, পর্যায়ের সুরক্ষা এবং ব্যবহারকারীর পর্যায়ের বিশ্বাসযোগ্যতা পরীক্ষা করা যেতে পারে।

সামগ্রিকভাবে বলা যায় যে, পাওয়ার প্লে স্টোরে অ্যাপ ডাউনলোড করার সময় নিরাপদ থাকা গুরুত্বপূর্ণ। ব্যবহারকারীদের একে অপরের পরামর্শ এবং পর্যায়ের সম্পর্কে নির্ধারিত হতে হবে, যাতে তারা নিরাপদ এবং সুরক্ষিত ভাবে তাদের ডিভাইস ব্যবহার করতে পারে।

Google এর মতে এই Malware নিয়ে অধিক চিন্তা করার প্রয়োজন নেই, কারণ তারা অবিলম্বে নতুন নিরাপত্তা প্যাচের মাধ্যমে এই অ্যাপগুলিকে সুরক্ষিত করেছে। Google Play Store-এ প্রকাশিত অ্যাপগুলির মধ্যে ম্যালওয়্যার বা অন্যান্য পতনকারী প্রোগ্রামের সংখ্যা খুব কম। তাদের সিকিউরিটি পলিসি ব্যবহারকারীদের প্রায় পুরোপুরি সুরক্ষিত রাখার জন্য তথ্যাদি সরবরাহ করে।

এছাড়াও, ব্যবহারকারীদের জন্য অ্যাডভাইস দেওয়া হয়েছে যে, যে পুরানো অ্যাপ ভার্সন থাকে তাদের ফোনে, তারা ঐ অ্যাপগুলি আনইন্সটল করে নতুন করে ইন্সটল বা আপডেট করা উচিত। এটি পুরানো সংস্করণের প্রবাহিত সিকিউরিটি হোল থেকে বিরত থাকার একটি সহজ উপায়।

অতএব, যে কোন ডিভাইসে Malware এর মুখে পড়ার ঝুঁকি কমে যায় যখন ব্যবহারকারীরা Google Play Store-এর মাধ্যমে অ্যাপ ইনস্টল করেন। এটি একটি সুরক্ষিত এবং বিশ্বস্ত সেবা প্রদানকারী তালিকা, যা তাদের ডিভাইসের সিকিউরিটি নিশ্চিত করে।

সচরাচর জিজ্ঞাস্য

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার মূলত একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে ব্যাপক প্রয়োগের মাধ্যমে অ্যানড্রয়েড ডিভাইসে প্রবেশ করে।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার ডিভাইসে অনাধিকৃত অ্যাক্সেস প্রদান করতে পারে, ব্যক্তিগত তথ্য চুরি করতে পারে এবং প্রয়োজন অনুসারে ক্রিমিনালদের মাধ্যমে আরও ব্যাকডোর অ্যাপ্লিকেশন ইনস্টল করতে সক্ষম হতে পারে।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার থেকে সুরক্ষা করার জন্য অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য সঠিক অ্যান্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করা ও নির্দিষ্ট সময়ে অ্যাপ্লিকেশন আপডেট করা প্রয়োজন।

ডার্টি স্ট্রিম ম্যালওয়্যার থেকে সংরক্ষণ পেতে ব্যবহারকারীদের উত্তরহীন অ্যাপ ইনস্টল করা এবং অফিসিয়াল অ্যাপ স্টোর থেকে এপ্লিকেশন ডাউনলোড করা প্রয়োজন। এছাড়াও, অজানা সোর্স থেকে এপ্লিকেশন ইনস্টল করা এবং অজানা লিঙ্ক এবং মেসেজ অনুমোদন করা সামগ্রিকভাবে সাবধানতা অবলম্বন করা উচিত।

উপসংহার

এই ধরনের “ডার্টি স্ট্রীম” ম্যালওয়্যার দ্বারা সংক্রান্ত তথ্যের বিপরীতে আমরা সতর্ক থাকা প্রয়োজন বোঝতে পারি। সেইসাথে, এই ম্যালওয়্যার বিষয়টি নিয়ে মাইক্রোসফট একটি জারি জারি করেছে, যা আমাদের অ্যান্ড্রয়েড ডিভাইসের সুরক্ষা উন্নত করার পরামর্শ দেয়। আমরা অপরিপূর্ণ ও অজানা সোর্স থেকে অ্যাপস ইনস্টল করা এবং অযথা লিঙ্ক এমন কিছু সংশ্লিষ্ট কার্যগুলি থেকে দূরে থাকা উচিত। আমাদের পারদর্শিতা এবং সতর্কতার সাথে, আমরা আমাদের ডিভাইসগুলির নিরাপত্তা সম্পর্কে স্বচ্ছতার মানদণ্ড মেনে চলব। সাথে সাথে এই প্রতিক্রিয়াটি আমাদের অথবা অন্য উদ্যোক্তাদের অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের উন্নতি ও সুরক্ষা নিশ্চিত করতে সাহায্য করবে।

Leave a Comment