Spam Link: ফোনে আসা লিংক আসল নাকি ভুয়ো

স্মার্টফোন ব্যবহারের জন্যে তার প্রযুক্তির সুবিধা বেড়েছে, কিন্তু এটি সাথেই সাইবার প্রতারণা এবং ধারণাগুলির প্রতি মানুষের সচেতনতা অনেক কম। এ কারণে, হ্যাকাররা স্মার্টফোন ব্যবহারকারীদের মাঝে আরও অনেক প্রতারণা প্রদর্শন করতে পারে। তারা নানা পদ্ধতিতে প্রতারণা চালিয়ে যায়, যেমন, ভুয়া মেসেজ পাঠানো, ফোন কল প্রতারণা, অথবা আসল প্রতারক লিংক পাঠানো। সেই সাথে, স্মার্টফোন ব্যবহারের সাথে সহজেই জাল লিংক সনাক্ত করার সুবিধা থাকলেও, বেশিরভাগ ব্যক্তি এ ধরণের প্রতারণা থেকে সচেতন নয়।

প্রতারণার এই জনপ্রিয় পদ্ধতিগুলির মধ্যে ভুয়ো লিংক পাঠানো একটি সাধারণ এবং কার্যকরী পদ্ধতি। এই লিংক দ্বারা হ্যাকাররা ব্যবহারকারীদেরকে ফাঁদে ফেলার চেষ্টা করে, এবং ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি করতে চেষ্টা করে। যদিও এই ধরণের প্রতারণা সহজেই প্রতিরোধ করা যায়, কিন্তু সেটি ব্যক্তিগত সচেতনতার প্রযুক্তিতে নির্ভর করে। অতএব, সচেতনতা ও সুরক্ষা সুবিধা বৃদ্ধি করার জন্য প্রত্যেক ব্যবহারকারীকে জাগরূক থাকতে হবে।

ভুয়া লিংক সম্পর্কে জানতে পারবেন।

অনলাইনে প্রতারণার অন্যতম উপায় হল মানুষদেরকে ভুয়ো লিংক পাঠানো। এই ধরণের লিংক সহজে সতর্কতা ছাড়ায় মানুষকে প্রতারণার ফাঁদে ফেলে এবং সুরক্ষার জন্য সতর্কতা জরুরী হয়ে ওঠে। কিন্তু ভুয়ো লিংক অনুমান করা কঠিন, কারণ সেটির সত্যতা যাচাই করা অসংখ্য উপায়ে সহজ নয়।

আপনি নিজেই লিংকের বিশ্বাসযোগ্যতা পরীক্ষা করতে পারেন। VirusTotal হল একটি অনলাইন সেবা যেখানে আপনি প্রাদেশিক লিংক, মেসেজ বা ইমেইল এবং তাদের সুরক্ষা সংক্রান্ত জরুরী তথ্য পেতে পারেন। এটি প্রত্যেকটি লিংক এবং ফাইলের সত্যতা যাচাই করতে সহায়ক হয়ে উঠে।

এই প্রক্রিয়া অনুসরণ করে আপনি অনলাইনে নিরাপদ থাকতে সহায়তা পাবেন এবং ভুয়ো লিংক থেকে সংরক্ষিত থাকতে পারবেন।

প্রথমে আপনাকে VirusTotal ওয়েবসাইটে যেতে হবে।

পরে ইউআরএল, ফাইল এবং সার্চ অপশন থেকে ইউআরএল বাছাই করুন।

তারপর প্রেরিত মেসেজটি এখানে পেস্ট করুন।

মনে রাখবেন, একটি লিংক বা মেসেজ খোলা উচিত নয়, কারণ এটি আপনার নিরাপত্তা প্রতিরোধ হতে পারে।

এন্টার চাপুন এবং লিংকটির বিশ্লেষণ শুরু করুন।

একটু পরে আপনি জানতে পারবেন লিংকটি সঠিক কিংবা ভুল।

এই প্রক্রিয়া পূর্ণ করে আপনি নিজেই যেকোনো লিংক বা মেসেজ যাচাই করতে পারবেন।

সচরাচর জিজ্ঞাস্য

উপসংহার

ফোনে আসা লিংকের সত্যতা নিশ্চিত করার জন্য অত্যন্ত জরুরি মুহূর্তে চেক করা উচিত। একটি অস্পষ্ট বা সন্দেহজনক লিংক বা বার্তা পেলে সেটি অনুসরণ করা থেকে বিরত থাকতে হবে। কোনো ধরনের সংশ্লিষ্ট প্রতিক্রিয়া নেওয়ার আগে সতর্কতা অবলম্বন করা উচিত, যাতে নিরাপদ থাকা সম্ভব হয়। লিংক বা বার্তার সন্দেহ থাকলে সরাসরি উপস্থিত সংস্থা বা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করার মাধ্যমে তা যাচাই করা উচিত।

Leave a Comment